×

আন্তর্জাতিক

১ বছরে ২২বার বিদেশ সফর!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২৩, ০৮:৫৪ এএম

১ বছরে ২২বার বিদেশ সফর!

এক বছরে ২২বার বিদেশে গেছেন ভারতের পশ্চিমবঙ্গের একাধিক প্রভাবশালী ব্যক্তি। ভারতের সম্পত্তি বিষয়ক মামলার তদন্তকারী গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) এক মামলার তদন্তে নেমে এমনই সংকেত পেয়েছে। তারা দেখেছে, এক বছরে ২২ বার পর্যন্ত বিদেশে গেছেন পশ্চিমবঙ্গের একাধিক প্রভাবশালী! যার মধ্যে ১৫বারের মতো শুধু দুবাইয়ে। বারবার গন্তব্যের তালিকায় রয়েছে থাইল্যান্ড, লন্ডনও।

মূলত ২০১৭-২০২০ সালের মধ্যে প্রতি বছর কেন তাদের এতবার বিদেশে যেতে হয়েছে, এখন তা খতিয়ে দেখছে ইডি। খবর আনন্দবাজার পত্রিকার।

তদন্তে যুক্ত ইডির এক কর্মকর্তার কথায়, অনেক বড় বড় ব্যবসায়ীদের ক্ষেত্রেও এত ঘন ঘন বিদেশযাত্রার কথা সাধারণত শোনা যায় না। যে সংস্থা থেকে এই বিদেশযাত্রার টিকিট কাটা হয়েছিল, সেখানেও এরই মধ্যে অভিযান চালানো হয়েছে। বেশ কিছু নথি বাজেয়াপ্ত করা হয়েছে। সংস্থাটির দুই মালিককে সম্প্রতি দিল্লিতে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

তবে এই প্রভাবশালীদের নাম প্রকাশ করা হয়নি। প্রভাবশালীদের এই ঘন ঘন বিদেশযাত্রার কারণ হিসেবে মূলত চিকিৎসার প্রয়োজন দেখানো হয়েছে। কিন্তু সত্যিই কি তাই, না কি আর্থিক স্বার্থও জড়িত ছিল? খতিয়ে দেখা হচ্ছে এমনটাই জানিয়েছে ইডি। কয়লার টাকা পাচারের জন্যই কি এত ঘন ঘন বিদেশে যাওয়া?

ইডি সূত্রে দাবি, ২০১৭-২০২০- এই তিন বছরে কয়েক হাজার কোটি টাকা বিদেশে পাচার করা হয়েছিল। যার একটি বড় অংশ ঢালা হয়েছে বিদেশের মাটিতে প্রভাবশালীদের নামে খোলা সংস্থায়। পরে সেই টাকাই আবার তাদের ঘনিষ্ঠ কয়েকজনের নামে ও বেনামে তৈরি সংস্থায় পাঠানো হয়েছে। কেনা হয়েছে স্থাবর ও অস্থাবর সম্পত্তি। ওই টাকার একাংশ নির্মাণ ব্যবসায়ও বিনিয়োগ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App