×

আন্তর্জাতিক

ভাগনারের ২১ হাজার যোদ্ধা নিহত: জেলেনস্কি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুলাই ২০২৩, ০১:৩১ পিএম

ভাগনারের ২১ হাজার যোদ্ধা নিহত: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, দেশটির পূর্বাঞ্চলে তাদের সেনাদের হামলায় রাশিয়ার ভাড়াটে বাহিনী ভাগনার অভাবনীয় ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। শুধু ওই অঞ্চলেই ভাগনারের ২১ হাজার সশস্ত্র যোদ্ধাকে হত্যা করেছে ইউক্রেনীয় সেনারা।

চলমান ইউক্রেন যুদ্ধে সবচেয়ে কঠিন সংঘর্ষ হচ্ছে দেশটির পূর্বাঞ্চলে। আর ওই অঞ্চলটিতেই রাশিয়ার সশস্ত্র আধাসামরিক বাহিনী ভাগনার মস্কোর হয়ে ইউক্রেনীয় যোদ্ধাদের বিরুদ্ধে লড়াই করছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, শনিবার রাতে রাজধানী কিয়েভ থেকে ইউক্রেন যুদ্ধের সবশেষ পরিস্থিতি নিয়ে বক্তব্য দেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ সময় ভাগনারের ২১ হাজার সেনা হত্যার দাবি করেন তিনি। এ ছাড়া প্রচণ্ড লড়াইয়ে ভাড়াটে বাহিনীটির আরও ৮০ হাজার যোদ্ধা গুরুতর আহত হয়েছে বলেও দাবি করেন তিনি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে পুতিনের নির্দেশে ইউক্রেনে অভিযান শুরু করে রুশ বাহিনী। ওই হামলার শুরু থেকেই রাজধানী কিয়েভে বসে যুদ্ধের গতিবিধি নিয়ে নিয়মিত আপডেট জানাচ্ছেন জেলেনস্কি।

খবরে বলা হয়েছে, কিয়েভ সফরে যাওয়া স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে শনিবার সংবাদ সম্মেলনে কথা বলেন জেলেনস্কি।

ওই সময় তিনি আরও বলেন, ভাগনারের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। যারা বেশিরভাগই রুশ সেনাবাহিনীর সদস্য ছিল। যারা বিভিন্ন কারণে দোষী সাব্যস্ত ছিল। তাদের আর হারানোর কিছু ছিল না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App