×

আন্তর্জাতিক

বাংলাদেশের নদীর পানিতে ভারতে বন্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০২৩, ০৪:০১ পিএম

বাংলাদেশের নদীর পানিতে ভারতে বন্যা

ছবি: সংগৃহীত

ভারতের তিস্তা থেকে পদ্মা আর মেঘালয়ের পাহাড় থেকে নেমে আসা পাহাড়ের পানির ঢলের কারণে প্রতিবছর নিয়মিত বন্যার কবলে পড়ে বাংলাদেশের একাধিক জেলা। কিন্তু এবার দেখা গেলো সম্পূর্ণ উল্টো চিত্র। বাংলাদেশের নদীর পানিতে ভারতে সৃষ্টি হয়েছে বন্যা পরিস্থিতির!

বাংলাদেশের মৃতপ্রায় করতোয়া নদীর পানিতে বন্যার সৃষ্টি হয়েছে পশ্চিমবঙ্গে। বাংলাদেশের গাইবান্ধা থেকে ভারতীয় সীমান্তের ভেতর পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার মধ্যে কিছুটা অংশ প্রবাহিত হয়ে আবার বাংলাদেশে প্রবেশ করেছে করতোয়া নদী। বাংলাদেশে নদীটিকে মৃতপ্রায় হিসেবে দেখা হলেও বর্তমানে নদীটির তীব্র পানির স্রোত হুমকি হয়ে দেখা দিয়েছে উত্তর দিনাজপুর জেলার চারটি গ্রামের প্রায় চার হাজার বাসিন্দার জীবনে।

একদিকে টানা বৃষ্টি অন্যদিকে বাংলাদেশ থেকে বয়ে আসা করতোয়া নদীর তীব্র পানি স্রোত। পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার চোপড়া ব্লকের প্রায় দশটি গ্রামে বন্যার হুমকি হিসেবে দেখা দিয়েছে।

এর মধ্যে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দাসপাড়া অঞ্চলের গোয়াবাড়ি, নয়াহাট, বাউরিহাট, সহ মোট ৪টি গ্রাম। রাস্তা ও বাড়ির উপর দিয়ে বয়ে যাচ্ছে নদীর পানির স্রোত। পানির স্রোতের কারণে বহু কাঁচা বাড়ি ইতিমধ্যেই ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয়রা বলছে, কমপক্ষে ২০০ টি কাঁচা বাড়ি কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে প্রশাসনের তরফে কোনরকম সাহায্য এখনো দেখা যায়নি। প্রশাসনের কোন প্রতিনিধিও এসব এলাকা পরিদর্শনে আসেননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App