×

আন্তর্জাতিক

ভাগনারপ্রধানকে হত্যার পরিকল্পনা করছে রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০২৩, ০১:৫৩ পিএম

ভাগনারপ্রধানকে হত্যার পরিকল্পনা করছে রাশিয়া

ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন

ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিনকে হত্যার পরিকল্পনা করা হচ্ছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবিকে এই দায়িত্ব দেয়া হয়েছে বলেও জানিয়েছে কিয়েভ।

দ্য ওয়ার জোন সাময়িকীর সাংবাদিক হাওয়ার্ড অল্টম্যানকে দেয়া এক সাক্ষাৎকারে এমন দিয়েছেন ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার প্রধান কিরিলো বুদানভ। খবর সিএনএনের।

তিনি দাবি করেছেন, তারা জানতে পেরেছেন যে, প্রিগোজিনকে হত্যা করার দায়িত্ব দেয়া হয়েছে এফএসবি-কে। তারা এই কাজে সফল হতে পারবে কি না, ভবিষ্যতে সেটা দেখা যাবে।

ভার্চুয়ালি দেয়া সাক্ষাৎকারে কিরিলো বুদানভ বলেন, তবে দ্রুত এই হত্যাকাণ্ড সংঘটিত হবে না বলে মনে করেন তিনি। তার মতে, সঠিকভাবে কাজটি সম্পন্ন কারার জন্য এফএসবি সময় নেবে। আর এর মধ্য দিয়ে একটি বড় প্রশ্ন সামনে এসেছে যে, এফএসবি কি এই কাজে সফল হবে; কিংবা তারা কি প্রিগোজিনকে হত্যার সাহস দেখাবে?

এদিকে রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন বলছে, নিয়মিত বাহিনীতে যোগ না দেওয়ায় ভাগনার যোদ্ধাদের আর অর্থ দেয়া হবে না। তারা আর ইউক্রেন যুদ্ধেও অংশ নেবে না। ফলে ভাগনার গ্রুপের যোদ্ধাদের ভাগ্যে এখন কী ঘটবে, সেটাও এই মুহূর্তে স্পষ্ট নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App