×

আন্তর্জাতিক

ন্যাটোকে আল্টিমেটাম দিলেন জেলেনস্কি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০২৩, ১১:৩০ পিএম

ন্যাটোকে আল্টিমেটাম দিলেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ। ফাইল ছবি

বেশ কয়েক দিন আগে ইউক্রেনকে জোটে অন্তর্ভুক্তির জন্য শর্ত ছুঁড়ে দিয়েছিলেন ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ। তারই জেরে এবার ন্যাটোকে আল্টিমেটাম দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এ প্রসঙ্গে গণমাধ্যমের মুখোমুখি হন প্রেসিডেন্টের দপ্তরের উপপ্রধান ইগোর ঝোভকা। তিনি বলেন, ন্যাটো যদি তার শর্ত প্রত্যাহার করে নেয় এবং এই জোটের সদস্যপদের জন্য ইউক্রেনের আবেদনকে বিবেচনা করে, কেবল তাহলেই ন্যাটোর আসন্ন সম্মেলনে যাবেন জেলেনস্কি। লিথুয়ানিয়ার রাজধানী ভিলিনাসে আগামী ১১-১২ জুলাই এই সম্মেলন অনুষ্ঠিত হবে। ন্যাটোর অতিথি সদস্য হিসেবে ইউক্রেনের প্রেসিডেন্টের যাওয়ার কথা ছিল। খবর রয়টার্সের।

ন্যাটো মহাসচিবের শর্তে হতাশা প্রকাশ করে ইগোর ঝোভকা বলেন, ‘যদি (ইউক্রেনকে সদস্যপদ দেয়ার বিষয়ে) ন্যাটোর নেতাদের সাহসের অভাব থাকে, তাহলে ভিলিনাস সম্মেলনে আমাদের প্রেসিডেন্ট যাবেন না। কারণ সেক্ষেত্রে তার এই সফর পুরোপুরি অর্থহীন।

‘ভিলিনাসের সম্মেলন নিয়ে এতদিন আমরা আশায় বুক বেঁধেছিলাম। আমরা আশা করেছিলাম, এই সম্মেলনেই ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেয়ার প্রক্রিয়া শুরু হবে’ - জেলেনস্কির দপ্তরের উপপ্রধান ইগোর ঝোভকা

গত ২৭ জুন উত্তর ইউরোপের দেশ এস্তোনিয়ার রাজধানী তাল্লিনে এক সংবাদ সম্মেলনে ন্যাটোর মহাসচিব জিন্স স্টলটেনবার্গ জানিয়েছিলেন, রাশিয়া-ইউক্রেনের চলমান এই যুদ্ধ শেষ হওয়ার পরই শুধু ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ প্রদানের বিষয়টি বিবেচনা করা হবে; তার আগে নয়। সেই সঙ্গে স্টলটেনবার্গ জানিয়েছিলেন, ন্যাটোর সদস্যপদ পেতে হলে ইউক্রেনকে অবশ্যই এই যুদ্ধে জয়ী হতে হবে।

ইউক্রেন আশা করেছিল, জুলাইয়ের সম্মেলনেই এই জোটের সদস্য পদ পাওয়া যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App