×

আন্তর্জাতিক

পাকিস্তানকে ৩ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০২৩, ০২:১৩ পিএম

পাকিস্তানকে ৩ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

ছবি: ডন

পাকিস্তানকে তিন বিলিয়ন ডলার ঋণ দিতে প্রাথমিক স্তরের চুক্তি সম্পন্ন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এই ঋণ পেলে অর্থনৈতিক সংকটে জর্জরিত দেশটির সার্বভৌম ঋণ খেলাপি হওয়ার ঝুঁকি কমবে বলে ধারণা করা হচ্ছে। খবর ডনের।

শুক্রবার (৩০ জুন) এক টুইট বার্তায় এই চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার।তিনি লিখেছেন, ‘সমস্ত প্রশংসা এক আল্লাহর।’

তিনি জানান, পাকিস্তান আইএমএফ থেকে শিগগিরই চুক্তির আনুষ্ঠানিক নথি পাবে। আইএমএফের সঙ্গে শিগগিরই চুক্তি হতে যাচ্ছে বলে গতকাল তিনি প্রত্যাশা ব্যক্ত করেছিলেন।

আইএমএফ বোর্ডের অনুমোদন সাপেক্ষে চূড়ান্ত চুক্তির পরে, পাকিস্তান নয় মাসে এই ঋণ পেতে পারে।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ জানিয়েছিলেন, অনিচ্ছা সত্ত্বেও দেশের সংকটাপন্ন অর্থনৈতিক পরিস্থিতির উন্নয়নে আইএমএফের কঠোর শর্ত গ্রহণে বাধ্য হচ্ছে পাকিস্তান।

দেশটি মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এ বছর মূল্যস্ফীতি বেড়ে পণ্যের দাম প্রায় দ্বিগুণ হয়েছে। নিত্যপ্রয়োজনীয় সামগ্রী, যেমন- পেঁয়াজ, মুরগির মাংস, ডিম, চাল, সিগারেট ও জ্বালানির দাম বেড়ে যাওয়ায় বাজারে অস্থিরতা রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, যত দ্রুত সম্ভব পাকিস্তানের অর্থ দরকার। কেন্দ্রীয় ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর মুরতাজা সৈয়দ রয়টার্সকে জানিয়েছিলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকটপূর্ণ অবস্থায় পৌঁছে যাওয়ায় ঋণ না পেলে ধুঁকতে হবে পাকিস্তানকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App