×

আন্তর্জাতিক

নেপালে সমকামী বিয়ের স্বীকৃতি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুন ২০২৩, ০৮:৪৬ পিএম

নেপালে সমকামী বিয়ের স্বীকৃতি!

ফাইল ছবি

  • নিবন্ধনের অনুমতি নেপালের সরকারকে

নেপালে সমকামী বিয়ে স্বীকৃতি পেতে চলেছে- এমন জল্পনা উসকে দিয়ে দেশটির সর্বোচ্চ আদালত সমলিঙ্গ বিয়ের রেজিস্ট্রেশন শুরুর নির্দেশ দিয়েছে সরকারকে। এ বিষয়ে এখনো চূড়ান্ত কোনো রায় প্রকাশ করেননি নেপালের শীর্ষ আদালত। তবে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সমকামী বিবাহের নথিভুক্তি চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। বিশেষত, আদালতের এই অন্তর্বর্তীকালীন নির্দেশকে ‘বড় জয়’ বলে মনে করছে নেপালের সমকামীদের অধিকার রক্ষায় সংশ্লিষ্ট আন্দোলন করা সংগঠনগুলো।

বুধবার (২৮জুন) সুপ্রিম কোর্টের বিচারপতি তিল প্রসাদ শ্রেষ্ঠার বেঞ্চ একটি নির্দেশে জানিয়েছেন, প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভাকে সমলিঙ্গ বিবাহের রেজিস্ট্রেশন শুরুর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সমকামী দম্পতিদের সমান সুযোগ ও অধিকারের দাবিতে সম্প্রতি নেপালের সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলার শুনানিতেই সরকারকে ওই নির্দেশ দেয়া হয়। এ বিষয়ে নেপাল সরকার কী পদক্ষেপ করছে, তা ১৫ দিনের মধ্যে আদালতকে জানানোর নির্দেশ দিয়েছেন বিচারপতি। সরকারের বক্তব্য শোনার পরেই সমলিঙ্গ বিবাহ নিয়ে চূড়ান্ত নিষ্পত্তি করতে চাইছে আদালত। খবর আনন্দবাজার পত্রিকার।

২০১৫ সালে নেপালের সুপ্রিম কোর্ট একটি নির্দেশনামায় জানায়, লিঙ্গ ও যৌন সংক্রান্ত বিষয়ে সংখ্যালঘুদের ওপর প্রযুক্ত সব ‘বৈষম্যমূলক’ আইনে পরিবর্তন আনতে হবে। একই সঙ্গে সমলিঙ্গ বিয়ের জন্য পৃথক আইন তৈরির কথাও বলে আদালত। কিন্তু অভিযোগ, তার পরে দেশের কোনো সরকারই এই বিষয়ে অগ্রসর হয়নি। নেপালে নাগরিক অধিকার রক্ষা আন্দোলনের সঙ্গে যুক্ত মানুষদের একাংশের অভিযোগ, সে দেশের বর্তমান আইনে বিবাহ সংক্রান্ত আইন ‘বৈষম্যমূলক’। কারণ হিসেবে তাদের যুক্তি, নেপালের বর্তমান আইন অনুযায়ী বিবাহ কেবল নারী ও পুরুষের মধ্যেই হতে পারে।

সুপ্রিম কোর্টের এই অন্তর্বর্তী নির্দেশের পর সে দেশে সমকামী যুগলদের নিয়ে কাজ করা ‘ব্লু ডায়মন্ড’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সভাপতি পিঙ্কি গুরুং কাঠমান্ডু পোস্টকে বলেছেন, আমাদের সম্প্রদায়ের জন্য এটা একটা ঐতিহাসিক রায়। শতাধিক দম্পতি এর ফলে উপকৃত হবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App