×

আন্তর্জাতিক

কৃত্রিম মিষ্টি ক্যান্সারের সম্ভাব্য কারণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুন ২০২৩, ০৩:০০ পিএম

কৃত্রিম মিষ্টি ক্যান্সারের সম্ভাব্য কারণ

ছবি: সংগৃহীত

কৃত্রিম মিষ্টিকে ক্যান্সারের জন্য দায়ী সম্ভাব্য রাসায়নিক পদার্থ (কার্সিনোজেন) হিসেবে ঘোষণা করা হবে। কোকাকোলা, ডায়েট সোডা, চুইংগাম ও কিছু কোমল পানীয়তে ব্যবহৃত অ্যাসপার্টামকে (কৃত্রিম নন-স্যাকারাইড সুইটেনার) জুলাই মাসে প্রথমবারের মতো কার্সিনোজেন হিসেবে তালিকাভুক্ত করবে ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ক্যান্সার গবেষণা শাখার সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিশেষজ্ঞদের বৈঠকের পর এই মাসের শুরুর দিকে আইএআরসি এই সিদ্ধান্ত নিয়েছে।

খাদ্যপণ্যে ব্যবহৃত ক্ষতিকর বিভিন্ন পদার্থ নিয়ে সংস্থাটি আগেও সিদ্ধান্ত নিয়েছে। সে সব সিদ্ধান্ত ঘোষণার পরে ভোক্তাদের মধ্যে উদ্বেগ বেড়েছে। সেইসঙ্গে খাদ্যপণ্য প্রস্তুতকারীদের রিসিপি সংশোধন করতে মামলা ও চাপ সৃষ্টি হয়েছে।

খাদ্য ও পানীয় শিল্পের পণ্যগুলোতে সাধারণত অ্যাসপার্টেম, স্টিভিয়া ও স্যাকারিনের মতো উপাদান যোগ করা হয়। কৃত্রিম নন-স্যাকারাইড সুইটেনার অ্যাসপার্টাম সুক্রোজের চেয়ে ২০০ গুণ বেশি মিষ্টি।

সাধারণত খাবার ও পানীয়তে চিনির বিকল্প হিসেবে এটি ব্যবহার করা হয়। ডব্লিউএইচও বলছে, চিনির বিকল্প হিসেবে মানুষের কৃত্রিম সুইটেনার গ্রহণের ভাবনা তাদের খুব বেশি সুবিধা দেয় না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App