×

আন্তর্জাতিক

আরাফাত থেকে মুজদালিফায় হাজিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২৩, ০৯:১৮ এএম

আরাফাত থেকে মুজদালিফায় হাজিরা

ছবি: আলজাজিরার

সৌদি আরবের মক্কায় আরাফাতের ময়দান ২৫ লাখের অধিক মানুষের ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হয়েছে। গতকাল মঙ্গলবার পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতায় অংশ নিতে আরাফাতে উপস্থিত হন লাখ লাখ হাজি। সেখানে ইবাদত বন্দেগিতে মশগুল রয়েছেন তারা। হজের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে মুসল্লিরা মিনা, আরাফাতের ময়দান, মুজদালিফা ও মক্কায় পাঁচ দিন অবস্থান করবেন।

এদের মধ্যে অনেকে একসঙ্গে মসজিদে নামিরাতে ফজরের নামাজ আদায় করেন। এরপর তারা যান মুজদালিফায়। এবার ইতিহাসের সবচেয়ে বড় হজ সম্পন্ন হতে যাচ্ছে বলে দাবি করেছে সৌদি সরকার।

দিনের আলো ফোটার পর অনেকে পায়ে হেঁটেও যেতে থাকেন। মঙ্গলবার মসজিদে নামিরাতে হজের খুতবা পাঠ করেন শেখ ডক্টর ইউসুফ বিন মোহাম্মদ বিন সাঈদ। এই মসজিদে জোহর এবং আসর নামাজেও ইমামতি করেন তিনি। মাগরিবের নামাজ শেষে হাজিরা যান মুজদালিফায় এবং সেখানে খোলা আকাশের নিচে রাত্রিযাপন করেন। আজ বুধবার সৌদি আরবে পবিত্র ঈদুল আজহা পালিত হবে। হাজিরা মিনার জামারায় শয়তানকে উদ্দেশ করে পাথর নিক্ষেপ করবেন। এরপর কুরবানি দেবেন। সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছে, ইতিহাসে এবার সবচেয়ে বেশি হাজির পদচারণায় মুখরিত হচ্ছে কাবাপ্রাঙ্গণ। স্থানীয় সময় গত রবিবার সন্ধ্যায় হাজিরা মিনার দিকে রওনা হন, যা কাবা থেকে ৮ কিলোমিটার দূরে অবস্থিত। এরপর আরাফাত ময়দানে যান তারা। শেষ নবী হযরত মোহাম্মদ (সা.) এই আরাফাতের ময়দানেই তার সর্বশেষ ভাষণটি দিয়েছিলেন।

প্রসঙ্গত, গত রবিবার বিশ্বের ১৬০টি দেশ থেকে আসা লাখ লাখ হাজির কাবা প্রদক্ষিণের মাধ্যমে হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। বাংলাদেশ থেকে মোট ৩২৫টি হজ ফ্লাইটে বাংলাদেশ থেকে ১ লাখ ২২ হাজার ৮শ ৮৪ হজ যাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিবহন করেছে ১৫৯টি ফ্লাইটে ৬১ হাজার ১শ ৮০ জন হজযাত্রী। সৌদি এয়ারলাইন্স পরিবহন করেছে ১১৩টি ফ্লাইটে ৪১ হাজার ৪শ ৬৮ জন হজযাত্রী। ফ্লাইনাস এয়ারলাইন্স পরিবহন করেছে ৫৩টি ফ্লাইটে ২০ হাজার ২শ ৩৬ জন হজযাত্রী। সৌদি আরব থেকে হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২ জুলাই এবং শেষ ফিরতি ফ্লাইট হবে ২ আগস্ট। সৌদি আরবের বাংলাদেশ হজ অফিসের চিকিৎসা কেন্দ্র থেকে ৪৮ হাজার ৪৯২ জন হজযাত্রীকে স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্র প্রদান করা হয়েছে। এবার বাংলাদেশ থেকে সরকারি হজযাত্রীর কোটা ছিল ১০ হাজার ৩৬০ জন আর বেসরকারি হজযাত্রীর কোটা ছিল ২ হাজার ৫০৬ জন হজ গাইডসহ মোট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন।

সৌদি আরবে বাংলাদেশের ৪ নারীসহ ২৬ জন হজযাত্রী ইন্তেকাল করেছেন। এর মধ্যে মক্কায় ২২ জন ও মদিনায় ৪ জন হজযাত্রী রয়েছেন বলে হজ অফিসের বুলেটিনে জানানো হয়।

উল্লেখ্য, ২০২০ সালে করোনা মহামারি হানা দেয়ার পর এবার প্রথমবারের মতো সব ধরনের স্বাস্থ্য বিধিনিষেধ তুলে দেয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, এবার একসঙ্গে হজ করছেন ২৫ লাখেরও বেশি মানুষ। তবে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অবস্থিত সৌদি দূতাবাস জানিয়েছিল, ২০১২ সালে হজ করেছিলেন ৩১ লাখ ৬১ হাজার ৫৭৩ জন হাজি- যা ইতিহাসে সবচেয়ে বড় হজ ছিল। এবার এ সংখ্যাটি পার হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। করোনা মহামারির কারণে ২০২০ সালে হজ করার সুযোগ পেয়েছিলেন মাত্র ১০ হাজার মানুষ; ২০২১ সালে ৫৯ হাজার। আর গত বছর এ সংখ্যাটি ছিল ১০ লাখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App