×

আন্তর্জাতিক

খোঁজ পাওয়া যাচ্ছে না ভাগনার প্রধানের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২৩, ০৭:০০ পিএম

খোঁজ পাওয়া যাচ্ছে না ভাগনার প্রধানের

ভাগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। ছবি: সংগৃহীত

রাশিয়ার ভাড়াটে বাহিনী ভাগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের বিরুদ্ধে ফৌজদারি মামলা চালু করা হয়েছে এবং তদন্ত অব্যাহত রয়েছে। রোস্তভ শহর ছেড়ে যাওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রিগোজিনকে জনসমক্ষে দেখা যায়নি।

দীর্ঘদিন ধরে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের নেতৃত্বদানকারী সামরিক প্রধানদের সঙ্গে প্রকাশ্য দ্বন্দ্বে জড়িয়েছেন ইয়েভগেনি প্রিগোজিন। আগামী (১ জুলাই) তার বাহিনীকে রাশিয়ার সামরিক বাহিনীর কমান্ড কাঠামোর আওতায় আনতে চাওয়ায় তার এই দ্বন্দ্ব প্রকাশ্য বিদ্রোহে রূপ নেয়। শনিবার ওয়াগনারের যোদ্ধারা অধিকৃত পূর্ব ইউক্রেন থেকে রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তভ-অন-দনে ঢুকে পড়েন। তারপর মস্কোর পথে ভরোনেজ হয়ে মূল সড়কপথ ধরে অগ্রসর হতে থাকেন।

প্রিগোজিনের বিরুদ্ধে ফৌজদারি মামলা চালু করা হয়েছে এবং তদন্ত অব্যাহত রয়েছে - তাস, আরআইএ ও ইন্টারফ্যাক্স

ক্রেমলিন জানায়, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় ওয়াগনার কমান্ডার বেলারুশে চলে যাবেন। কিন্তু চুক্তিতে পৌঁছানোর পর থেকে প্রিগোজিনের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। রাশিয়ার তিনটি প্রধান সংবাদ সংস্থা ‘তাস, আরআইএ এবং ইন্টারফ্যাক্স’ জানিয়েছে, প্রিগোজিনের বিরুদ্ধে ফৌজদারি মামলা চালু করা হয়েছে এবং তদন্ত অব্যাহত রয়েছে।

প্রসিকিউটরের কার্যালয়ের ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে তাস বলেছে, প্রিগোজিনের বিরুদ্ধে দায়ের করা ফৌজদারি মামলাটি স্থগিত করা হয়নি। তদন্ত চলমান রয়েছে। রাশিয়ার আইনে এ ধরনের অপরাধের দায়ে অভিযুক্ত ব্যক্তির ১২-২০ বছরের সাজা হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App