×

আন্তর্জাতিক

ভাগনার যোদ্ধাদের রুখতে চেচেন কমান্ডোদের যাত্রা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুন ২০২৩, ০৯:০২ পিএম

ভাগনার যোদ্ধাদের রুখতে চেচেন কমান্ডোদের যাত্রা

ছবিতে মাঝখানে চেচেন নেতা রমজান কাদিরভ। ছবি : সংগৃহীত

রাশিয়ার ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনারের সশস্ত্র বিদ্রোহের নিন্দা করেছেন চেচেন নেতা রমজান কাদিরভ। ওয়াগনার এ বিদ্রোহকে বিশ্বাসঘাতকতা উল্লেখ করে প্রতিষ্ঠানটির যোদ্ধাদের বিপক্ষে লড়াই করতে চেচেন কমান্ডোরা উত্তেজনাপূর্ণ অঞ্চলের উদ্দেশে রওনা হয়েছেন বলেও জানিয়েছেন তিনি। রমজান কাদিরভ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত।

শনিবার (২৪ জুন) রমজান কাদিরভ তার টেলিগ্রাম চ্যানেলে লেখেন, যা ঘটছে তা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতি আল্টিমেটাম না। এটা রাষ্ট্রের জন্য চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় সেনা, নিরাপত্তা বাহিনী, গভর্নর ও জনগণকে জাতীয় নেতার (পুতিন) পাশে দাঁড়াতে হবে। এরই মধ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয় ও চেচেন ন্যাশনাল গার্ডের সেনারা উত্তেজনাপূর্ণ এলাকার উদ্দেশে রওনা হয়েছেন। আমরা রাশিয়ার একতা ও রাষ্ট্রীয় মর্যাদা রক্ষায় সব কিছু করবো।

এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারসাম্যপূর্ণ ও বিচক্ষণ সিদ্ধান্ত নেবেন বলেও জানান তিনি। কাদিরভ বলেন, আমরা সবাই শুধু মানচিত্রের এক পাশ দেখি। কিন্তু তিনি সম্পূর্ণটা দেখেন। প্রেসিডেন্ট পুতিন তার বক্তব্যে বিষয়গুলো সঠিকভাবেই উল্লেখ করেছেন। এটা সশস্ত্র বিদ্রোহ। এর জন্য কোনো অজুহাত চলে না। আমি পুতিনের প্রত্যেকটা কথা সমর্থন করি।

তিনি বলেন, এ পরিস্থিতিতে রাশিয়ার নিরাপত্তা ও রুশ সমাজব্যবস্থা সব কিছুর ওপরে। একবার তাকিয়ে দেখেন, আমাদের পশ্চিমা শত্রুরা এ পরিস্থিতির কত ফায়দা লুটছে।

এর আগে গতকাল শুক্রবার এক অডিও বার্তায় রাশিয়ার সশস্ত্র বাহিনীর নেতাদের ক্ষমতাচ্যুত করার হুমকি দেন ভাগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। এরপরই রাশিয়ার দক্ষিণাঞ্চলের একটি সেনা সদর দপ্তরের নিয়ন্ত্রণ নেয়ার কথা জানায় ভাগনার গ্রুপ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App