×

আন্তর্জাতিক

ভাগনার গ্রুপের বিদ্রোহ, পুতিনকে ক্ষমতাচ্যুত করার হুমকি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুন ২০২৩, ১০:৫৪ এএম

ভাগনার গ্রুপের বিদ্রোহ, পুতিনকে ক্ষমতাচ্যুত করার হুমকি

রুশ সামরিক নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছে ভাড়াটে যোদ্ধাদল ভাগনার গ্রুপ। এরই মধ্যে ২৫ হাজার সেনা নিয়ে সীমান্তবর্তী অঞ্চল থেকে রাজধানীর পথে যাত্রা করেছে বিদ্রোহীরা।

ভাড়াটে যোদ্ধাদের গ্রুপটির প্রধান ইভজেনি প্রিগোজিন হুমকি দিয়েছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে তারা ক্ষমতাচ্যুত করে ছাড়বেন এবং এই পথে যারাই প্রতিবন্ধকতা হয়ে দাঁড়াবে, তাদের ধ্বংস করে দেয়া হবে। খবর আলজাজিরার।

ইউক্রেন সীমান্তবর্তী অনেক এলাকায় এরই মধ্যে সংঘর্ষে জড়িয়েছে দুই পক্ষ। এ কারণে, মস্কোসহ রাশিয়ার বিভিন্ন শহরে বাড়ানো হয়েছে নিরাপত্তা। বিদ্রোহ প্রতিরোধে প্রিগোজিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ক্রেমলিন।

এরই মধ্যে, ইউক্রেনের পূর্বে রোস্তভসহ কয়েকটি শহরে রুশ সেনাদের সঙ্গে ভাগনার যোদ্ধাদের সংঘর্ষের সূত্রপাত হয়েছে। রোস্তভের বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশনা দিয়েছে সেখানকার স্থানীয় প্রশাসন।

রুশ বাহিনীর একটি হেলিকপ্টার ভূপাতিতের দাবি করেছেন ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। যারাই সামনে আসবে সর্বশক্তি দিয়ে তাদের মোকাবেলার হুঁশিয়ারিও দেন তিনি।

‘সামরিক অভ্যুত্থান নয়, বরং ন্যায়বিচারের পথে যাত্রা’ - প্রিগ্রোজিন

এদিকে, রাশিয়ার রাজধানী মস্কোসহ দেশটির বিভিন্ন শহরে ব্যাপকভাবে বাড়ানো করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। পরিস্থিতি কিছুটা অস্পষ্ট হলেও সরকারি ভবন, বাস স্টপেজ, রেলস্টেশনগুলোসহ শহরের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোয় টহল দিচ্ছে সেনা সদস্যরা।

প্রসঙ্গত, শুক্রবার (২৩ জুন) এক টেলিগ্রাম বার্তায় আবারও কোনো প্রমাণ ছাড়াই ওয়াগনার প্রধান দাবি করেন যে, দুই হাজার ভাগনার সেনাকে হত্যা করেছে রুশ সেনারা। এসময় প্রতিশোধের হুঁশিয়ারি দেন। তবে একে ‘সামরিক অভ্যুত্থান নয়, বরং ন্যায়বিচারের পথে যাত্রা’ বলে আখ্যা দেন প্রিগ্রোজিন। তিনি জানান, মস্কোয় সামরিক নেতৃত্ব উৎখাত করাই লক্ষ্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App