×

আন্তর্জাতিক

ভারতে কোনো বৈষম্য হয় না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুন ২০২৩, ০৪:৩৪ পিএম

ভারতে কোনো বৈষম্য হয় না

বৃহস্পতিবার হোয়াইট হাউসে আয়োজিত সংবাদ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি : সংগৃহীত

ভারতে সংখ্যালঘুদের বিরুদ্ধে কোনো ধরনের বৈষম্য করা হয় না বলে দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার (২২ জুন) হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি।

সংবাদ সম্মেলনে মোদিকে সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হয়, ‘আপনার দেশের মুসলমানসহ অন্যান্য সংখ্যালঘুর অধিকারের উন্নতি এবং বাকস্বাধীনতা বজায় রাখার জন্য আপনি কী পদক্ষেপ নিতে ইচ্ছুক?’ জবাবে মোদি বলেন, ‘এই উন্নতির প্রয়োজন নেই। আমাদের সংবিধান, সরকার এবং আমরা প্রমাণ করেছি যে গণতন্ত্র ঠিকমতো প্রতিষ্ঠা করতে পারি। সেখানে জাতি, বর্ণ, ধর্ম, লিঙ্গ নিয়ে বৈষম্যের কোনো স্থান নেই।’

এদিকে বৃহস্পতিবার হোয়াইট হাউসের কাছে জড়ো হন বহু বিক্ষোভকারী। বিক্ষোভে অংশ নেওয়া ইন্ডিয়ান আমেরিকান মুসলিম কাউন্সিলের অ্যাডভোকেসি ডিরেক্টর অজিত সাহি বলেন, ‘মোদির ভাবা উচিত, কেন সংবাদ সম্মেলনে তাকে প্রথম প্রশ্নটি করা হয়েছিল। এটি সবার কাছে স্পষ্ট যে ভারতে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে।’

অন্যদিকে সংবাদ সম্মেলনে জো বাইডেন বলেছেন, তিনি হোয়াইট হাউসে আলোচনার সময় মোদির সঙ্গে মানবাধিকার এবং অন্যান্য গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে আলোচনা করেছেন।

এর আগে মোদির সঙ্গে আলোচনায় মানবাধিকারের সমস্যাগুলো উত্থাপন করার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনকে অনুরোধ জানিয়েছিলেন মার্কিন কংগ্রেসের ৭৫ সদস্য।

মার্কিন কংগ্রেস সদস্যরা ভারতের যেসব সমস্যার কথা উল্লেখ করেছিলেন, সেগুলোর মধ্যে ছিল- গণতন্ত্র হরণ, মানবাধিকার লঙ্ঘন, ধর্মীয় অসহিষ্ণুতা ও সংকীর্ণতা, সাংবাদিক ও সংবাদমাধ্যমের ওপর আক্রমণের মতো বিষয়।

এক চিঠিতে মার্কিন কংগ্রেসের দুই কক্ষের সদস্যরা বলেন, অর্থনৈতিক, বাণিজ্যিক, প্রতিরক্ষা সম্পর্কের ক্ষেত্রে দুই দেশের যে সহযোগিতা চলছে, তাতে পূর্ণ সমর্থন রয়েছে তাদের। তবে তারা মনে করেন, বন্ধুর সঙ্গে কথাবার্তা স্পষ্ট হওয়া উচিত।

সিনেটর ক্রিস ভ্যান হোলেন এবং নিম্নকক্ষের সদস্য ও ‘কংগ্রেসনাল প্রগ্রেসিভ ককাস’-এর চেয়ারপারসন প্রমীলা জয়পাল প্রেসিডেন্ট বাইডেনকে এই চিঠি লেখেন। আর এতে স্বাক্ষর করেন উচ্চকক্ষ সিনেটের ১৮ সদস্য ও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ৫৭ সদস্য।

স্বাক্ষরকারীরা ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের সদস্য। তাদের মধ্যে গতবারের ডেমোক্রেটিক পার্টির প্রাথমিক নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রার্থী বার্নি স্যান্ডার্স ও এলিজাবেথ ওয়ারেনও রয়েছেন।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রে যান নরেন্দ্র মোদি। গতকাল বৃহস্পতিবার হোয়াইট হাউসে তাদের মধ্যে সাক্ষাৎ হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App