×

আন্তর্জাতিক

হোয়াইট হাউসে গার্ড অব অনার পেলেন মোদি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২৩, ১০:১৫ পিএম

হোয়াইট হাউসে গার্ড অব অনার পেলেন মোদি

ছবি; সংগৃহীত

নিউইয়র্ক থেকেই মার্কিন সফর শুরু হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। বুধবার (২১ জুন) যুক্তরাষ্ট্র সফরের দ্বিতীয় পর্বে ওয়াশিংটনে ডিসি পৌঁছান প্রধানমন্ত্রী মোদি। এ সময় ওয়াশিংটনের আকাশে ভেঙে বৃষ্টি নামে। বৃষ্টির মধ্যেই ওয়াশিংটনের জয়েন্ট বেস অ্যান্ড্রুস বিমান ঘাঁটিতে পা রাখেন তিনি।

সেই বৃষ্টির মধ্যেই পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় মোদিকে স্বাগত জানানো হয়। জয়েন্ট বেস অ্যান্ড্রুস-এ পা রাখার পরই ভারত ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত বেজে ওঠে। বৃষ্টির মধ্যে মোদি তখন রেনকোট পরে দাঁড়িয়ে। এরপর মোদিকে গার্ড অফ অনার দেয়া হয়। খবর হিন্দুস্তান টাইমসের।

গার্ড অব অনারের পরই বেস অ্যান্ড্রুস থেকে মোদি চলে যান উইলার্ড ইন্টারকন্টিনেন্টাল হোটেলে। সেখানে প্রবাসী ভারতীয়রা তাকে আমন্ত্রণ জানান। হোটেলে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। প্রতিবেদন মতে, এরপর হোটেল থেকে হোয়াইট হাউজে যান মোদি। সেখানে তাকে স্বাগত জানান প্রেসিডেন্ট বাইডেন। এখানেই মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে মোদির দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে। বিগত কয়েক বছরে এই দুই নেতা একাধিকবার মুখোমুখি হয়েছেন। তবে এবারই প্রথম পূর্ণাঙ্গ আলোচনার জন্য দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন তারা। প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি, প্রযুক্তিগত উন্নয়ন ও বাণিজ্য ক্ষেত্রে দুই দেশের পারস্পরিক সহযোগিতার মতো বিষয় বৈঠকে গুরুত্ব পাবে বলে জানা গেছে।

এই বৈঠকের পর মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন মোদি। তারপর বাইডেনের আমন্ত্রণে ‘স্টেট ডিনার’ তথা রাষ্ট্রীয় নৈশভোজে অংশ নেবেন।

গত মঙ্গলবার (১৯ জুন) বিশ্বের সবচেয়ে জনবহুল গণতান্ত্রিক দেশের প্রধানমন্ত্রী মোদি যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় সফর শুরু করেন। যুক্তরাষ্ট্র সফরে এরই মধ্যে বুধবার (২১ জুন) মার্কিন গাড়ি নির্মাতা কোম্পানি টেসলার প্রধান ও জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের মালিক ইলন মাস্ক সাক্ষাৎ করেছেন নরেন্দ্র মোদির সঙ্গে। একই দিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতর প্রাঙ্গণে বিশ্ব যোগ দিবসের বিশেষ অনুষ্ঠানে অংশ নেন ভারতের প্রধানমন্ত্রী। এরপরই ওয়াশিংটনের উদ্দেশে রওয়ানা হন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App