×

আন্তর্জাতিক

মিয়ানমারকে জবাবদিহিতার আওতায় আনতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২৩, ০৫:০৪ পিএম

মিয়ানমারকে জবাবদিহিতার আওতায় আনতে হবে

ছবি: সংগৃহীত

মিয়ানমারের সামরিক শাসকদের অবশ্যই জবাবদিহিতার আওতায় আনতে হবে। দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর জোট আশিয়ানকে উদ্দেশ করে এমনটি বলেন সংঘাতে জর্জরিত মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত থমাস অ্যান্ড্রুস।

স্থানীয় সময় বুধবার (২১ জুন) ইন্দোনেশিয়ার জার্কাতায় এক সম্মেলনে জাতিসংঘের এই বিশেষজ্ঞ এমনটি জানিয়েছেন। খবর রয়টার্স।

জাতিসংঘের বিশেষ দূত থমাস অ্যান্ড্রুস আরও বলেন, দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর জোট আসিয়ান মিয়ানমারের সামরিক শাসকদের সাথে সম্পর্ক বহাল রাখা উচিত হবে না। কারণ আশিয়ান সদস্য মিয়ানমারের সঙ্গে জোটটির যে পাঁচ দফা শান্তি পরিকল্পনা বাস্তবায়নে অঙ্গীকার হয়েছিল তা বাস্তবায়নে কোনো পদক্ষেপই নেয়নি জান্তা সরকার। সেনা সমর্থিত এই সরকার ২০২১ সালের অভ্যুত্থানে ক্ষমতা দখল করার আশিয়ানের সঙ্গে এমন অঙ্গীকার করেছিল।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, মিয়ানমারের এমন অসহযোগিতা ও বৈরি আচরণ একটি মারাত্মক অচলাবস্থার সৃষ্টি করেছে। যা ভাঙতে বিকল্প বিবেচনা করার সময় এসেছে।

তিনি বলেন, আসিয়ানকে অবশ্যই তার গুরুতর মানবাধিকার লঙ্ঘনের জন্য জান্তার উপর দায়বদ্ধতা আরোপ করার ব্যবস্থা বিবেচনা করতে হবে এবং পাঁচ-দফা ঐক্যমত বাস্তবায়নের জন্য স্পষ্ট অবহেলার বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App