×

আন্তর্জাতিক

উত্তরপ্রদেশে তীব্র গরমে ৩৪ জনের মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০২৩, ০২:০০ এএম

ভারতের উত্তরপ্রদেশের বালিয়াতে তীব্র গরম ও দাবদাহে দুই দিনের ব্যবধানে ৩৪ জনের মৃত্যু হয়েছে। প্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন, যাদের মৃত্যু হয়েছে তাদের সবাই হাসপাতালে ভর্তি ছিলেন ও অন্যান্য রোগে ভুগছিলেন। কিন্তু তাপমাত্রা বৃদ্ধির বিষয়টি তাদের মৃত্যু ত্বরান্বিত করেছে।

বালিয়ার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জয়ন্ত কুমার শুক্রবার (১৬ জুন) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, তাপমাত্রা বেড়েছে। তবে হিটস্ট্রোকে কারো মৃত্যুর খবর আসেনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে আমি জেনেছি বালিয়া বিভাগ হাসপাতালে দুইদিনে ৩৪ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ২৩ জন আর শুক্রবার ১১ জনের মৃত্যু হয়েছে। এরপর আমি হাসপাতাল পরিদর্শনে যাই এবং প্রধান চিকিৎসকসহ সব চিকিৎসকের সঙ্গে কথা বলি। তথ্য নিয়ে জানা গেছে মৃত্যু হওয়া সবার বয়স ৬০ বছরের বেশি ছিল এবং তারা এখানে চিকিৎসাধীন ও পরীক্ষা-নিরীক্ষার মধ্যে ছিলেন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

তিনি আরো বলেছেন, এসব মৃত্যু হয়েছে কারণ তারা যেসব রোগে আক্রান্ত হয়েছিলেন সেগুলোর তীব্রতা বেড়েছিল। বয়স্ক ব্যক্তিরা তাপ সইতে পারেন না। আর এসব মৃত্যু তীব্র তাপের কারণে হতে পারে।

বালিয়া বিভাগ হাসপাতালের প্রধান চিকিৎসক ডা. বিয়োকার সিং বলেছেন, রোগীরা মারা গেছেন কারণ তাপবৃদ্ধির কারণে তাদের রোগের তীব্রতা বেড়ে গেছিল।

তিনি জানিয়েছেন, কেউ হিটস্ট্রোকে আক্রান্ত হলে যেন চিকিৎসা দেয়া যায় সে ব্যবস্থা নেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App