×

আন্তর্জাতিক

ন্যাটোতে ইউক্রেনের যোগদান ‘সহজ’ করবেন না বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০২৩, ০১:৫২ এএম

ন্যাটোতে ইউক্রেনের যোগদান ‘সহজ’ করবেন না বাইডেন

ন্যাটোতে যোগ দিয়ে রাশিয়ার নিরাপত্তাকে ইউক্রেন হুমকিতে ফেলবে- এই অজুহাতে গত বছরের ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলার নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এই হামলার পর পরই স্থানীয় সময় শনিবার (১৭ জুন) কিয়েভ কর্তৃপক্ষ দাবি জানিয়েছে, তাদের যেন দ্রুত ন্যাটোর সদস্য করে নেয়া হয়। তবে তারা যে সহজেই এ সামরিক জোটটিতে যোগ দিতে পারবে না সেটি জানিয়ে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আগে কিয়েভকে সবক্ষেত্রে ন্যাটো দেশগুলোর সমান মান অর্জন করতে হবে। খবর সিএনএনের।

বাইডেনের কাছে সাংবাদিকরা প্রশ্ন করেন, ইউক্রেনের ন্যাটোতে যোগ দেয়ার ক্ষেত্রে যেসব বাধা আছে সেগুলো সহজ করে দেবেন কিনা। এমন প্রশ্নের উত্তর সরাসরি ‘না’ বলে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, তাদের একই মান অর্জন করতে হবে। তাই আমি এটি সহজ করব না। আমি মনে করি সামরিক সমন্বয়ের সক্ষমতার বিষয়টি প্রমাণে তারা সব করেছে। কিন্তু এখানে সবকিছু রয়েছে। তাদের সরকার ব্যবস্থা কী নিরাপদ? এটি কী দুর্নীতিমুক্ত? তারা কী সবার ও ন্যাটোর অন্যান্য দেশের সমান মান অর্জন করতে পেরেছে? আমি মনে করি তারা পারবে। কিন্তু এটি এমনি এমনি হবে না।

এছাড়া, বেলারুশে রাশিয়ার পারমাণবিক অস্ত্র মোতায়েন নিয়েও কথা বলেছেন বাইডেন। তার দাবি, এটি পুতিনের একটি ‘খামখেয়ালি সিদ্ধান্ত’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App