×

আন্তর্জাতিক

বেলারুশে রাশিয়ার পারমাণবিক অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের বক্তব্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২৩, ০১:৫৬ পিএম

বেলারুশে রাশিয়ার পারমাণবিক অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের বক্তব্য

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। ছবি: সংগৃহীত

বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রতিবেশী দেশটিতে পারমাণবিক অস্ত্রের প্রথম চালান ইতোমধ্যে পৌঁছেছে বলেও জানিয়েছেন তিনি।

রুশ নেতা বলেছেন, রাশিয়ার ভূখণ্ড কিংবা রাষ্ট্র হুমকির মুখে পড়লেই এ অস্ত্র ব্যবহার করা হবে। এর আগে বেলারুশের পক্ষ থেকে পারমাণবিক অস্ত্র পাওয়ার কথা জানানো হয়েছিল। এবার বিষয়টি নিশ্চিত করলেন পুতিন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে বক্তব্য দেওয়ার সময় এ তথ্য জানান রাশিয়ার প্রেসিডেন্ট।

রুশ প্রেসিডেন্ট আরও জানান, এ বছর গ্রীষ্মকাল শেষে পারমাণবিক অস্ত্র মোতায়েনের প্রক্রিয়া পুরোপুরি শেষ হবে।

তবে মার্কিন সরকার বলছে, ইউক্রেনে হামলার জন্য ক্রেমলিন পারমাণবিক অস্ত্র ব্যবহারের পরিকল্পনা করছে, এমন কোনো ইঙ্গিত তাদের কাছে নেই।

বিবিসি বলছে, পুতিনের মন্তব্যের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, ‘রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে, এমন কোনো ইঙ্গিত আমরা দেখতে পাচ্ছি না।’

পুতিন বলেন, তাত্ত্বিকভাবে পারমাণবিক অস্ত্রের ব্যবহার সম্ভব। আঞ্চলিক অখণ্ডতা, স্বাধীনতা ও সার্বভৌমত্ব এবং রাশিয়ার অস্তিত্বের জন্য হুমকি তৈরি করা হলে এটা ব্যবহার করা হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App