×

আন্তর্জাতিক

ব্লিংকেনের সঙ্গে কিন গ্যাংয়ের উত্তপ্ত ফোনালাপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুন ২০২৩, ০৩:৫৪ পিএম

ব্লিংকেনের সঙ্গে কিন গ্যাংয়ের উত্তপ্ত ফোনালাপ

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। ছবি : সংগৃহীত

আগামী ১৮ জুন চীন সফরের কথা রয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের। কিন্তু, এর আগেই চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংয়ের সঙ্গে বুধবার (১৪ জুন) উত্তপ্ত ফোনালাপে জড়িয়েছেন তিনি। আর এ নিয়ে তৈরি হয়েছে উত্তেজনা।

ফোনালাপে যুক্তরাষ্ট্রকে চীনের বিষয়ে হস্তক্ষেপ না করার আহ্বান জানিয়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। অন্যদিকে ‘ভুল বোঝাবুঝি এবং সংঘাত’ এড়াতে যোগাযোগের ওপর গুরুত্ব দেন ব্লিংকেন। তিনি জানান, চীনের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্কের পাশাপাশি উদ্বেগের বিষয়গুলোও উত্থাপন করতে থাকবে যুক্তরাষ্ট্র।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ফোনালাপে ব্লিংকেনকে তাইওয়ান ইস্যুর পাশাপাশি চীনের মূল বিষয়গুলোকে সম্মান জানাতে বলেছেন কিন গ্যাং।

ব্লিংকেনকে চীনা পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘বছরের শুরু থেকে চীন-মার্কিন সম্পর্ক নতুন সমস্যা এবং চ্যালেঞ্জের মুখে পড়েছে। যুক্তরাষ্ট্রের উচিত চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করা এবং প্রতিযোগিতার নামে চীনের সার্বভৌমত্ব, নিরাপত্তা স্বার্থের ক্ষতি না করা।’

এর আগে তাইওয়ানে মার্কিন কর্মকর্তাদের সফর বিশ্বের বৃহত্তম অর্থনীতির দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়িয়ে তোলে।

এদিকে গত পাঁচ বছরের মধ্যে প্রথম কোনো মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আগামী ১৮ জুন চীন সফরে যাচ্ছেন ব্লিংকেন। সেখানে দেশ দুটির সম্পর্ক স্বাভাবিক করার পাশাপাশি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হতে পারে।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে চীন সফরের কথা ছিল ব্লিংকেনের। তবে যুক্তরাষ্ট্রের আকাশে চীনের ‘নজরদারি বেলুন’ নিয়ে উত্তেজনা তৈরি হলে ওই সফর বাতিল করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App