×

আন্তর্জাতিক

গুজরাটের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুন ২০২৩, ০২:৪৪ পিএম

গুজরাটের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’

ছবি: সংগৃহীত

জরুরি বৈঠকে মোদি-অমিত শাহ

ক্রমেই শক্তিশালী হয়ে ভারতের দক্ষিণ-পশ্চিম ও পাকিস্তানের করাচি উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’।

ভারতের আবহাওয়া বিভাগ বলছে, রবিবার ভোর ৫ টায় অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে ‘বিপর্যয়’। এটি আগামী ১৫ জুন গুজরাট ও পাকিস্তানের মাঝামাঝি উপকূলে আঘাত হানতে পারে।

এদিকে সোমবার দুপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘূর্ণিঝড় সম্পর্কিত দুর্যোগ নিয়ে বৈঠক করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে। এসময় উপস্থিত ছিলেন জাতীয় বিপর্যয় দপ্তর এবং বাহিনীর কর্মকর্তারা।

এছাড়া ঘূর্ণিঝড়ের প্রভাবে রবিবার মুম্বাই বিমানবন্দরে বিমান চলাচল ব্যাহত হয়। প্রতিকূল আবহাওয়ার কারণে বেশ কয়েকটি ফ্লাইট বিলম্বিত এবং বাতিল ঘোষণা করা হয়। অন্যদিকে পাকিস্তানের সিন্ধু প্রদেশ থেকে সাধারণ মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেয়ার কাজ শুরু করেছে স্থানীয় প্রশাসন।

আবহাওয়া অধিদপ্তর জানায়, উপকূলে আঘাত হানার সময় এ ঝড়ের কেন্দ্রের কাছাকাছি বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। এটি দমকা বা ঝড়ো হাওয়ার আকারে বয়ে যেতে পারে। ল্যান্ডফলের সময় এই ঘূর্ণিঝড়ের গতিবেগ পৌঁছাতে পারে ঘণ্টায় ১৭০ কিলোমিটার। তবে ঝড়ের সর্বোচ্চ গতি কত হতে পারে তা এখনো জানাতে পারেনি আবহাওয়া দপ্তর। আপাতত এটি ৯ কিমি প্রতি ঘণ্টা বেগে উত্তর দিকে অগ্রসর হচ্ছে। এর জেরে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভবনা রয়েছে গুজরাটের কচ্ছ এবং পাকিস্তানের করাচিতে।

জানা গেছে, পশ্চিমের পুরো উপকূলজুড়েই শুরু হয়েছে ভারী বৃষ্টি। জেলেদের সাগরে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলীয় নিচু এলাকা স্বাভাবিকের চেয়ে ৮ থেকে ১০ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার আশঙ্কাও করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App