×

আন্তর্জাতিক

কাজাখস্তানে বনভূমিতে দাবানল, নিহত ১৪

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২৩, ০৩:১৬ পিএম

কাজাখস্তানে বনভূমিতে দাবানল, নিহত ১৪

কাজাখস্তানের উত্তর-পূর্বাঞ্চলের বনভূমিতে বড় ধরনের দাবানলে ১৪ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় শনিবার দেশটির জরুরি পরিস্থিতি বিষয়ক মন্ত্রণালয় নিশ্চিত করেছে এ তথ্য।

গত কয়েক বছরের মধ্যে দাবানলে একসঙ্গে এত বেশি মানুষের মৃত্যু দেখল মধ্য এশিয়ার দেশটি। খবর আল জাজিরার।

দেশটির জরুরি পরিস্থিতি বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ইতিমধ্যেই ৩১৬ জনকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। তবে উচ্চ তাপমাত্রা এবং বাতাসের দিক পরিবর্তনের প্রতিক্রিয়া থাকার পরেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে এবং বাড়ি-ঘরগুলো নিরাপদ আছে বলে জানানো হয়।

এখন পর্যন্ত ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে। এর আগে এক ঘোষণায় জানানো হয় যে, সেখানে বেশ কয়েকজন উদ্ধারকারী সদস্য আটকা পড়েছেন। তাদের উদ্ধারের চেষ্টা করা হচ্ছে। প্রায় ৬০ হাজার হেক্টর (১ লাখ ৪৮ হাজার একর) জমিতে আগুন ছড়িয়ে পড়েছে।

এদিকে শনিবার জরুরি পরিস্থিতি বিষয়ক মন্ত্রী ইউরি ইলিনকে বরখাস্ত করেন দেশটির প্রেসিডেন্ট কাসিম-জোমার্ত টোকায়েভ। প্রতিরক্ষা এবং জরুরি পরিস্থিতি বিষয়ক মন্ত্রণালয়ের এক হাজারের বেশি সদস্য আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার বজ্রপাতের কারণে বিশাল এলাকায় দাবানল শুরু হয়। সাবেক সোভিয়েতভুক্ত দেশটির দাবানল পরিস্থিতি এখনও পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। এদিকে দেশটিতে দাবানল ও মৃত্যুর ঘটনায় সমবেদনা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App