×

আন্তর্জাতিক

বিদেশি হস্তক্ষেপ আর গ্রহণযোগ্য হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ০৮:০৭ এএম

বিদেশি হস্তক্ষেপ আর গ্রহণযোগ্য হবে না

ছবি: বিবিসি

১১ বছরেরও বেশি সময় পর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ আরব লীগের শীর্ষ সম্মেলনে ভাষণ দিলেন।

যেখানে তিনি বিদেশি হস্তক্ষেপ ছাড়াই মধ্যপ্রাচ্যের সমস্যা সমাধানের একটি ঐতিহাসিক সুযোগ তৈরি হবার কথা বলেছেন।

২০১১ সালের পর তিনি আরব প্রতিবেশীদের সঙ্গে এক কাতারে বসেন। এ সময় তিনি পশ্চিমা বিশ্বের প্রতি একটি স্পষ্ট বার্তা জানাতে বক্তৃতা প্রদান করেন। খবর বিবিসির।

সিরিয়ার নেতা এর আগে এই শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে আলিঙ্গন করেন। যুবরাজ মোহাম্মদ আশা প্রকাশ করেন যে এই শীর্ষ সম্মেলনে প্রেসিডেন্ট আসাদের উপস্থিতি আঞ্চলিক স্থিতিশীলতা বৃদ্ধিতে সহায়ক হবে। আরব লীগে আশার আল আসাদের ফিরে আসার রাজনৈতিক হিসেব যাই হোক না কেন, অনেক বিক্ষুব্ধ সিরিয়ানের জন্য তাকে মনে নেয়া কঠিন হবে।

সিরিয়ার নৃশংস গৃহযুদ্ধের জন্য সামান্য বা কোন ধরনের জবাবদিহিতার আশা তারা করলেও এখন সেটা দুরাশা বলে মনে হচ্ছে।

গণতন্ত্রপন্থী বিক্ষোভের নৃশংস দমন এবং দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধ, যেখানে কয়েক হাজার মানুষ নিহত হয়েছে বলে মনে করা হয়, তার প্রতিক্রিয়া হিসাবে সিরিয়াকে আরব লীগ থেকে বহিষ্কার করা হয়েছিল ।

আরব বিশ্বের এই মঞ্চে বাশার আল আসাদের প্রত্যাবর্তন সম্ভব হয়েছে এই শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের হস্তক্ষেপে। কিন্তু অন্য দেশগুলো এব্যাপারে হতাশা প্রকাশ করেছে। গত ফেব্রুয়ারিতে তুরস্ক এবং উত্তর-পশ্চিম সিরিয়ায় আঘাত হানা বিধ্বংসী ভূমিকম্পের পর আরব প্রতিবেশীদের সাথে সিরিয়ার সম্পর্ক ত্বরান্বিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App