×

আন্তর্জাতিক

শরণার্থীদের ফেরত পাঠানোর প্রতিশ্রুতি কামালের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২৩, ০১:১৮ পিএম

শরণার্থীদের ফেরত পাঠানোর প্রতিশ্রুতি কামালের

ছবি: সংগৃহীত

প্রথম দফায় তুমুল প্রতিদ্বন্দ্বিতার পর আগামী ২৮ মে দ্বিতীয় দফায় গড়ালো নির্বাচন। এ নির্বিাচনে বিজয়ী হতে পারলে ১ কোটি শরণার্থীকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তুরস্কের বিরোধীদলীয় প্রেসিডেন্ট প্রার্থী কামাল কিলিচদারোগলু।

দেশটির জাতীয়তাবাদীদের ভোট পেতে এবং প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানকে পরাজিত করার লক্ষ্যে তিনি অভিবাসীবিরোধী কড়া সুর চড়িয়েছেন। খবর আলজাজিরার।

তুরস্কের ধর্মনিরপেক্ষ দল রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) এই নেতা দেশটির নির্বাচনে ছয়টি রাজনৈতিক দলের প্রার্থী হিসেবে এরদোয়ানের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিরোধী জোটের এই প্রার্থী বুধবার ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে এক কোটি ‘অনিয়মিত’ অভিবাসীকে দেশে প্রবেশের অনুমতি দেওয়ার অভিযোগ তুলে ওই প্রতিশ্রুতি দিয়েছেন।

বৃহস্পতিবার (১৮ মে) দেশটির বিরোধীদলীয় এই প্রেসিডেন্ট প্রার্থী আরও বলেছেন, এরদোয়ান তুরস্কের সীমান্তের সুরক্ষা নিশ্চিত করেননি। এমনকি সীমান্তের প্রতি সম্মানও প্রদর্শন করেননি।

এরদোয়ানকে উদ্দেশ করে কামাল বলেছেন, ‘আপনি জেনেশুনে এই দেশে ১ কোটির বেশি উদ্বাস্তুকে নিয়ে এসেছেন। আমি ঘোষণা দিচ্ছি, ক্ষমতায় আসার সঙ্গে সঙ্গে আমি সব উদ্বাস্তুকে তাদের বাড়িতে পাঠিয়ে দেব। সময়ের অপেক্ষা।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App