×

আন্তর্জাতিক

রাশিয়ায় ফিনল্যান্ড-ডেনমার্ক দূতাবাসের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২৩, ০৬:৫৮ পিএম

রাশিয়ায় ফিনল্যান্ড-ডেনমার্ক দূতাবাসের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

ছবি: সংগৃহীত

রাশিয়ায় ফিনিশ দূতাবাসের ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। ফিনল্যান্ড পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে পরিস্থিতিকে গুরুতর বলে বর্ণনা করা হয়েছে। এ ছাড়া রাশিয়ায় ডেনিশ দূতাবাসের ব্যাংক অ্যাকাউন্টও জব্দ করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার।

তবে সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাশিয়ায় সুইডিশ দূতাবাসের ব্যাংক অ্যাকাউন্টগুলো এখনো জব্দ করা হয়নি। জব্দকৃত অ্যাকাউন্টের সিদ্ধান্ত মস্কোতে ফিনিশ দূতাবাস এবং সেন্ট পিটার্সবার্গে ফিনিশ কনস্যুলেট জেনারেলের ক্ষেত্রে প্রযোজ্য বলে জানায় রুশ কর্তৃপক্ষ।

ফিনিশ সংবাদ সংস্থা এসটিটি জানায়, রাশিয়ার দাবি অনুযায়ী এটি একটি পাল্টাপাল্টি ব্যবস্থা। ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে রাশিয়ান দূতাবাসে অর্থের প্রবাহ সীমিত করার জন্য ফিনল্যান্ড যে বিধি-নিষেধ চালু করেছিল, তা ছাড়িয়ে যাওয়ায় পাল্টা জবাব হিসেবে রাশিয়া এই সিদ্ধান্ত নিয়েছে।

ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো রেকজাভি বিস্ময় প্রকাশ করে বলেন, রাশিয়ার পক্ষ থেকে এটি একটি অতিরঞ্জিত প্রতিক্রিয়া ছাড়া কিছুই নয়।

রাশিয়ায় ডেনিশ দূতাবাসের অ্যাকাউন্ট গত বছরের গ্রীষ্ম থেকে বন্ধ রয়েছে। গত বুধবার ১৭ মে) ডেনমার্কের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি লিখিত নিশ্চিতকরণ পাওয়ার পর ডেনিশ বার্তা সংস্থা রিতজাউ এ খবর প্রকাশ করে।

ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো বলেছেন, ফিনল্যান্ড এ বিষয়ে মস্কোকে একটি আনুষ্ঠানিক নোট পাঠিয়েছে, কারণ এই নিষেধাজ্ঞাগুলো ‘ভিয়েনা কনভেনশনের’ চুক্তির স্পষ্ট লঙ্ঘন। তিনি আরো বলেন, ফিনিশ সরকারকে গত ২৭ এপ্রিল ব্যাংক অ্যাকাউন্টগুলো জব্দের বিষয়টি অবহিত করেছিল রাশিয়া।

হাভিস্টো হতাশা ব্যক্ত করে বলেন, রাশিয়া কর্তৃক ফিনল্যান্ডের বিরুদ্ধে নেওয়া নিষেধাজ্ঞাগুলো অন্যান্য দেশের তুলনায় অত্যন্ত কঠোর।

ব্যাংক অ্যাকাউন্ট জব্দের ফলে রাশিয়ায় ফিনল্যান্ডের দুটি অতিরিক্ত কনস্যুলার বিভাগ বন্ধ করে দিতে বাধ্য হয়। গত জানুয়ারিতে মুরমানস্কের একটি অফিস- এবং কারেলিয়ার পেট্রোজাভোডস্কে অপর একটি অফিস এপ্রিল মাসে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল বলে ফিনল্যান্ডের পররাষ্ট্র দপ্তর জানায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App