×

আন্তর্জাতিক

নাৎসিদের মতো রাশিয়াও যুদ্ধে হারবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২৩, ০১:১৬ পিএম

নাৎসিদের মতো রাশিয়াও যুদ্ধে হারবে

ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান ‘নাৎসিরা’ যেভাবে হেরেছিল, চলমান যুদ্ধে সেভাবেই রুশ বাহিনীর পরাজয় ঘটবে। ‘নাৎসি বাহিনীর’ বিরুদ্ধে ইউরোপের বিজয় দিবস স্মরণে গত সোমবার এক ভিডিও ভাষণ দেন জেলেনস্কি। এই ভাষণে তিনি ‘নাৎসি জার্মানির’ পরাজয়ের মতো রুশ বাহিনীকেও পরাজিত করার প্রত্যয় ব্যক্ত করেন।

রাজধানী কিয়েভে দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি স্মৃতিস্তম্ভের সামনে দাঁড়িয়ে দেয়া ভাষণে জেলেনস্কি বলেন, ‘আধুনিক রাশিয়ার ফিরিয়ে আনা সব পুরোনো অশুভ কর্মকাণ্ড নাৎসিবাদের মতোই পরাজিত হবে।’ তিনি আরো বলেন, ‘ঠিক ওই সময় আমরা যেভাবে সম্মিলিতভাবে অশুভকে ধ্বংস করেছি, এখন সেই একই অশুভকে একসঙ্গে মিলে ধ্বংস করছি।’ প্রতি বছর ৯ মে বিজয় দিবস উদ্যাপন করে ইউক্রেনসহ ইউরোপের অনেক দেশ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েতের কাছে জার্মানির পরাজয় দিবসটি উদ্যাপন করা হয়।

থাকে সরকারি ছুটি। এবার এই দিবসের আগে ইউক্রেনজুড়ে ব্যাপক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। গত রবিবার রাতের এ হামলায় অন্তত চারজন নিহত হয়েছেন বলে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে। গতকাল সোমবার ইউক্রেন এ তথ্য জানিয়েছে। মার্চে বিরতি দেয়ার পর গত ১০ দিনের মধ্যে এই হামলাকে সবচেয়ে মারাত্মক বলছেন দেশটির কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App