×

আন্তর্জাতিক

ভারতীয় বংশোদ্ভূত নীরাকে বাইডেনের উপদেষ্টা নিয়োগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২৩, ১২:২৯ পিএম

ভারতীয় বংশোদ্ভূত নীরাকে বাইডেনের উপদেষ্টা নিয়োগ

ছবি: সংগৃহীত

ভারতীয় বংশোদ্ভূত নীরা ট্যান্ডনকে ডমেস্টিক পলিসি উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিভিন্ন বিষয়ে নীতিনির্ধারণ এবং উপদেষ্টা হিসাবে নিয়োগ করা হয়েছে নীরা ট্যান্ডনকে। এর আগে বাইডেনের ডমেস্টিক পলিসি উপদেষ্টা ছিলেন সুজান রাইস। তাকে সরিয়েই এই পদে বসলেন ভারতীয় বংশোদ্ভূত নীরা। নীরা ট্যান্ডনই হলেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত যিনি যুক্তরাষ্ট্রের ডমেস্টিক পলিসি উপদেষ্টা হলেন। জননীতি নির্ধারণে ২৫ বছরের অভিজ্ঞতা রয়েছে নীরার। তার এই অভিজ্ঞতাকেই কাজে লাগাতে চায় বাইডেন প্রশাসন।

এ ব্যাপারে বাইডেন বলেছেন, সিনিয়র উপদেষ্টা এবং স্টাফ সেক্রেটারি হিসাবে আমার অভ্যন্তরীণ, অর্থনৈতিক এবং জাতীয় নিরাপত্তা দলের নীতিনির্ধারণ প্রক্রিয়া দেখভাল করবেন নীরা ট্যান্ডন। জননীতি প্রণয়নে দীর্ঘ ২৫ বছরের অভিজ্ঞতা রয়েছে তার। অতীতে তিন জন প্রেসিডেন্টের হয়ে গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন তিনি। দেশের সব থেকে বড় থিঙ্ক ট্যাঙ্ককে তিনি প্রায় এক দশক নেতৃত্ব দিয়েছেন।

নীরা ট্যান্ডন জো বাইডেনের সিনিয়র উপদেষ্টা এবং স্টাফ সেক্রেটারি হিসাবে কাজ করছিলেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ক্লিনটন প্রশাসনেও গুরুত্বপূর্ণ পদে ছিলেন তিনি।

সেন্টার ফর আমেরিকান প্রোগ্রেস এন্ড সেন্টার ফর আমেরিকান পোগ্রেস অ্যাকশনের সিএইও এবং প্রেসিডেন্ট তিনি। স্বাস্থ্য বিষয়ে নীতিনির্ধারণের ব্যাপারেও অভিজ্ঞতা রয়েছে নীরার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App