×

আন্তর্জাতিক

সাড়ম্বরে রাজা তৃতীয় চার্লসের অভিষেক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২৩, ০৪:৫৪ পিএম

https://www.youtube.com/watch?v=nWmPw8dok3Q

ধর্মীয় অনুশাসন এবং ব্রিটিশ আদবকেতা মেনে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে অভ্যাগত ও রাজপার্ষদদের সামনে যুক্তরাজ্যের ৪০তম ব্রিটিশ রাজা হিসেবে রাজা হিসেবে আনুষ্ঠানিকভাবে অভিষিক্ত তৃতীয় চার্লস।

প্রায় ১০০ জন বিশ্বনেতা ও টেলিভিশনে লাখো দর্শকের সামনে ক্যান্টারবারির আর্চবিশপ ৩৬০ বছর পুরনো সেন্ট এডওয়ার্ড মুকুট চার্লসের মাথায় পরিয়ে দেন। এ সময় তিনি ১৪ শতকের পুরনো সিংহাসনে বসে ছিলেন। খবর বিবিসির।

শনিবার (৬ মে) সাত দশকের মধ্যে ব্রিটেনের সবচেয়ে বড় জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজমুকুট পরেন চার্লস (৭৪)। ব্রিটেনের স্থানীয় সময় সকাল ১১টায় ক্যান্টাবুরির আর্চবিশপের নেতৃত্বে রাজ্যাভিষেকের আনুষ্ঠানিকতা শুরু হয়। অনুষ্ঠান এখনো চলছে।

[caption id="attachment_428030" align="aligncenter" width="700"] শনিবার ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক হয়। ছবি: দ্য গার্ডিয়ান[/caption]

রাজা চার্লস এবং কুইন কনসোর্ট ক্যামিলা বাকিংহাম প্রাসাদ থেকে শোভাযাত্রা করে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে এসে পৌঁছার পর সেখানে অভিষেক অনুষ্ঠান শুরু হয়।  লন্ডন সময় সকাল এগারোটায় অনুষ্ঠান শুরু হওয়ার আগে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র এবং সরকার প্রধান, ধর্মীয় নেতা এবং কমনওয়েলথের নেতারা ওয়েস্টমিনস্টার অ্যাবিতে এসে তাদের আসন গ্রহণ করেন।

[caption id="attachment_428031" align="alignnone" width="1600"] ব্রিটিশ রাজসিংহাসনে অভিষিক্ত রাজা তৃতীয় চার্লস। তার মাথায় পরানো হয় সেন্ট এডওয়ার্ডস মুকুট। ছবি: বিবিসি[/caption]

১ হাজার বছর ধরে ব্রিটেনে রাজ্যাভিষেকের জাঁকজমকপূর্ণ এই অনুষ্ঠান আয়োজন হয়। গত সাত দশকের মধ্যে একজন ব্রিটিশের জীবনে এটাই ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষ্ঠান।

জীবনের বেশিরভাগ সময় ব্রিটেনের রাজমুকুটের উত্তরাধিকারী হিসেবে কাটিয়ে দিয়েছেন চার্লস। রাজমুকুটের জন্য তিনি দীর্ঘ ৭০ বছর অপেক্ষা করেছেন। এতটা দীর্ঘসময় আর কোনো যুবরাজকে অপেক্ষা করতে হয়নি। ৭৪ বছর বয়সের চার্লসই ব্রিটিশ সিংহাসনে বসা সবচেয়ে প্রবীণ রাজা।

রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠান উপলক্ষে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে কয়েক হাজার অতিথির পাশাপাশি আশপাশে সেন্ট্রাল লন্ডনের সড়কগুলোতে উপস্থিত ছিলেন প্রজারা।

[caption id="attachment_428035" align="aligncenter" width="768"] রাজা তৃতীয় চার্লসের অভিষেককে ঘিরে রাজমহলক  ওয়েস্টমিনস্টার অ্যাবেকে সাজানো হয় জাকঁজমকপূর্ণভাবে। ছবি: বিবিসি[/caption]

অভিষেক অনুষ্ঠানে অন্য কোনো দেশ এমন জমকালো প্রদর্শনী করতে পারেনি- রাজ শোভাযাত্রা, সমারোহ, আনুষ্ঠানিকতা ও স্ট্রিট পার্টি বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বাইবেল থেকে কিছু অংশ পাঠের পর তৃতীয় চার্লসের অভিষেকের বিষয়ে তিনি বলেন, এটি আমাদের ইতিহাসের, সংস্কৃতির ও ঐতিহ্যের এক গর্বিত প্রকাশ। আমাদের দেশের আধুনিক চরিত্রের এক প্রাণবন্ত প্রদর্শনী। একটি লালিত আচার যার মাধ্যমে একটি নতুন যুগের উন্মেষ হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ প্রায় ১০০টি দেশের রাষ্ট্রপ্রধান ও যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেনসহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

[caption id="attachment_428037" align="aligncenter" width="1080"] মুকুট পরিহিত ক্যামিলিয়া[/caption]

১০৬৬ সালে প্রথম উইলিয়াম বা দিগ্বীজয়ী উইলিয়ামের রাজ্যাভিষেকের পর থেকে চার্লসের পূর্বসূরী ৪০ জন রাজা-রানীর রাজ্যাভিষেক এই ওয়েস্টমিনস্টার অ্যাবিতেই হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৫৩ সালে রানি এলিজাবেথের রাজ্যাভিষেকের আয়োজন থেকে এবারের অনুষ্ঠান অপেক্ষাকৃত ছোট আকারে হয়েছে।

[caption id="attachment_428033" align="aligncenter" width="1600"] রানি ক্যামেলিয়াকে রাজমুকুট পরানোর পর রাজা তৃতীয় চার্লসের পাশে বসানো হয়। ছবি: বিবিসি[/caption]

ওয়েস্টমিনস্টার অ্যাবির সব আচার আনুষ্ঠানিকতা সেরে রাজা চার্লস ও রানি ক্যামেলিয়া গোল্ড স্টেট কোচ নামের চার টনি ঘোড়ার গাড়িতে চড়ে বাকিংহাম প্রাসাদে ফিরেন। এক মাইলের এই শোভাযাত্রায় আনুষ্ঠানিক পোশাক পরা ৩৯টি দেশের চার হাজার সামরিক সদস্য তাদের সঙ্গে ছিলেন। সড়কে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে হাজার হাজার মানুষ তাদের রাজা-রানিকে শুভেচ্ছা জানান এবং বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ অনুষ্ঠানটি দেখেন।

[caption id="attachment_428048" align="aligncenter" width="1121"] শপথ অনুষ্ঠানে ডিউক অফ সাসেক্স প্রিন্স হ্যারি। ছবি: বিবিসি[/caption]

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে রানি এলিজাবেথ প্রয়াত হওয়ার পর তার স্থলাভিষিক্ত হন চার্লস। লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে ৩৬০ বছরের পুরনো সেইন্ট এডওয়ার্ডের মুকুট মাথায় পরানোর ও চতুর্দশ শতাব্দীর রাজসিংহাসনে বসার মাধ্যমে ব্রিটেনের প্রবীণতম রাজা হিসেবে অভিষিক্ত হন তিনি।

এদিকে রাজতন্ত্র বিরোধী একটি গোষ্ঠী, রিপাবলিক আজ লন্ডনে বিক্ষোভ করেছে। পুলিশ ট্রাফালগার স্কোয়ারের কাছে এই গ্রুপের আধা ডজন সদস্যকে গ্রেপ্তার করেছে। বিশ্বের প্রায় ১০০টি রাষ্ট্র ও সরকার প্রধানের উপস্থিতিকে কেন্দ্র করে যাতে অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি না হয়, সেজন্য সেন্ট্রাল লন্ডনে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়। অভিষেক অনুষ্ঠান প্রায় দুই ঘন্টা ধরে চলে, যা সামনা সামনি বসে দেখেন দুই হাজার তিনশ বিশেষ অতিথি। যার মধ্যে আছেন প্রিন্স হ্যারি, ডিউক অফ সাসেক্স, যিনি যুক্তরাষ্ট্র থেকে শুক্রবার একটি বাণিজ্যিক ফ্লাইটে এসে পৌঁছান। প্রিন্স হ্যারির আত্মজীবনী প্রকাশিত হবার পরে এই প্রথম তাকে জনসমক্ষে দেখা যায় তার ভাই প্রিন্স উইলিয়ামের সাথে, যিনি প্রিন্স অব ওয়েলস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App