×

আন্তর্জাতিক

রাজা চার্লসের অভিষেকে কী কারণে থাকছেন না পুত্রবধূ মেগান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২৩, ০৪:১৯ পিএম

রাজা চার্লসের অভিষেকে কী কারণে থাকছেন না পুত্রবধূ মেগান

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস এবং কুইন কনসর্ট ক্যামিলার আনুষ্ঠানিক অভিষেকে উপস্থিত না থাকা ব্যক্তিদের মধ্যে সবচেয়ে আলোচিত ব্রিটিশ রাজপুত্র হ্যারির স্ত্রী মেগান মার্কেল।

শনিবার (৬ মে) লন্ডনের বাকিংহাম প্যালেসে হতে যাচ্ছে এই অভিষেক। এতে বিশ্বনেতাসহ দুই হাজারের বেশি অতিথি উপস্থিত থাকছেন। সূত্র: সিবিএস নিউজ, ইকনোমিক টাইমস ইন্ডিয়া।

রাজদায়িত্ব ছেড়ে দিয়ে যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেলকে চার্লসের অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয় মার্চের শুরুতে। কয়েক মাসের দর-কষাকষির পর অভিষেকে থাকতে রাজি হন প্রিন্স হ্যারি।

অভিষেক অনুষ্ঠানে লন্ডনে না এসে সেই সময় মেগান যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সন্তানদের নিয়ে থাকবেন বলে জানা গেছে। অভিষেকে দিন ৬ মে হ্যারি-মেগান দম্পতির ছেলে আর্চির চতুর্থ জন্মদিন।

২০২০ সালে ব্রিটিশ রাজদায়িত্ব থেকে সরে এসে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান হ্যারি ও মেগান। তবে রাজদায়িত্ব থেকে অব্যাহতি নিলেও তাদের ডিউক অব সাসেক্স ও ডাচেস অব সাসেক্স উপাধি এখনো বহাল রয়েছে।

কী কারণে অভিষেকে থাকছেন না মেগান মেগান মার্কেলের এক বন্ধু পিপলস ম্যাগাজিনকে দেয়া সাক্ষাতকারে জানিয়েছেন, গণমাধ্যমের নজরধারী এড়িয়ে যেতে স্বাচ্ছন্দ্য বোধ করেন মেগান। অভিষেক অনুষ্ঠানকে ঘিরে সংবাদমাধ্যমগুলোর মাত্রাতিরিক্ত নজরধারী সেই সঙ্গে রাজপরিবার থেকে সরে আসায় ডাচেস অব সাসেক্স মেগান মার্কেলের ওপর পাপারাজ্জিকেও পুরোপুরি এড়িয়ে যেতে চাচ্ছেন সাবেক এই অভিনেত্রী।

শ্বশুর রাজা তৃতীয় চার্লসের প্রতি সমর্থন থাকলেও তার রাজ্যাভিষেক অনুষ্ঠানে গণমাধ্যমের মাতামাতির কারণে না থাকতে পারার কথা জানিয়েছেন ৪১ বছর বয়সী মেগান।

অন্য আরেক কারণ হিসেবে বলা হচ্ছে, ৬ মে হ্যারি-মেগান দম্পতির ছেলে প্রিন্স আর্চির চতুর্থ জন্মদিন। সেদিন তার জন্মদিন উদযাপন উপলক্ষে ক্যালিফোর্নিয়ার বাড়িতেই অবস্থান করবেন যুক্তরাষ্ট্রের নাগরিক মেগান। এই দম্পতির মেয়ে প্রিন্সেস লিলিবেটের বয়স ২২ মাস।

অন্য কারণ হিসেবে ব্রিটিশ রাজপরিবারের জীবনীকার ওমিড স্কোবি জানিয়েছেন, মেগান মার্কেল অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না কারণ তিনি তার শান্তিপূর্ণ জীবনযাত্রাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিতে চাইছেন না।

আইটিভি-কে দেয়া সাক্ষাতকারে তিনি আরও বলেন, প্রিন্স হ্যারির পাশে ডাচেস অব সাসেক্সের সরব উপস্থিতি সেই দিন অভিষেক অনুষ্ঠানের আমেজকে আরও রঙিন করে তুলতে পারত।

ফাইন্ডিং ফ্রিডম বইয়ের এই লেখক আরও বলেন, মেগান মার্কেলের অনুপস্থিতিতে অনেক স্বস্তি পেয়েছেন রাজপরিবারের সদস্যরা। তারা কেউই চান না অভিষেকে মেগান অনেক বেশি মিডিয়া কাভারেজ পেয়ে যাক।

এদিকে, চার্লসের অভিষেকে থাকছেন না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। অনুষ্ঠানে তার প্রতিনিধিত্ব করবেন তার স্ত্রী ও ফার্স্ট লেডি জিল বাইডেন।

বিশ্বনেতাদের মধ্যে রাজা চার্লসের অভিষেকে থাকছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মেরকেল, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ, জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ার, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও চীনের ভাইস প্রেসিডেন্ট হান ঝেং সহ অনেকে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তার স্ত্রী অক্ষতা মূর্তিসহ মন্ত্রিসভার সদস্যরা অভিষেকে উপস্থিত থাকবেন।

অন্য রাজপরিবারগুলোর মধ্যে স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ ও রানি লেতিসিয়া, যুবরাজ ফ্রেদেরিক এবং ডেনমার্কের ক্রাউন প্রিন্সেস মেরিসহ বিভিন্ন দেশের রাজপরিবারের সদস্যরা থাকবেন বলে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App