×

আন্তর্জাতিক

ভারতে যাচ্ছেন বিলাওয়াল ভুট্টো, হবে না দ্বিপাক্ষিক বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২৩, ০৩:৫৫ পিএম

ভারতে যাচ্ছেন বিলাওয়াল ভুট্টো, হবে না দ্বিপাক্ষিক বৈঠক

ছবি: সংগৃহীত

দীর্ঘ প্রতীক্ষার পর ভারতে যাচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) নামে একটি আঞ্চলিক জোটের বৈঠকে অংশ নিতে বৃহস্পতিবার (৪ মে) দেশটিতে পৌঁছাবেন তিনি। তবে আঞ্চলিক জোটের বৈঠকে যোগ দিলেও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন না বিলাওয়াল।

ভারতের পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় রাজ্য গোয়ায় এসসিও পররাষ্ট্রমন্ত্রীদের ওই বৈঠক অনুষ্ঠিত হবে। খবর দ্য ডনের। অবশ্য বিলাওয়াল ভুট্টো জারদারির এই সফর ভারতে মিশ্র আবেগকে আলোড়িত করেছে। বিশেষ করে সাম্প্রদায়িক রাজনীতি এবং মুসলিম জনগোষ্ঠীসহ ভারতের সংখ্যালঘুদের প্রতি দমনমূলক আচরণের কারণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কে বিলাওয়ালের কঠোর মন্তব্যের কারণে মিশ্র আবেগ আলোড়িত হয়েছে।

দ্য ডন বলছে, গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো ভারত সফরে যাচ্ছেন পাকিস্তানের কোনও পররাষ্ট্রমন্ত্রী। এর আগে ২০১১ সালের জুলাইয়ে পাকিস্তানের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার শান্তি আলোচনার জন্য ইসলামাবাদের চিরপ্রতিদ্বন্দ্বী এই দেশটিতে সফর করেছিলেন।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, ‘বৈঠকে আমাদের অংশগ্রহণ এসসিও সনদ ও প্রক্রিয়ার প্রতি পাকিস্তানের প্রতিশ্রুতিকে প্রতিফলিত করে এবং পাকিস্তান তার পররাষ্ট্র নীতির অগ্রাধিকারে এই অঞ্চলকে যে গুরুত্ব দেয় সেটিকেও প্রতিফলিত করে।’

এদিকে ভারতের উদ্দেশে রওনা হওয়ার আগে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটারে নিজের অ্যাকাউন্টে একটি ভিডিও বার্তা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। সেখানে তিনি বলেছেন, ‘ভারতের গোয়ায় যাচ্ছি আজ। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন সিএফএম বৈঠকে পাকিস্তান প্রতিনিধিদলের নেতৃত্ব দেব। এই বৈঠকে যোগ দেওয়ার বিষয়ে আমার সিদ্ধান্ত এসসিওর সনদের প্রতি পাকিস্তানের দৃঢ় প্রতিশ্রুতিকে তুলে ধরে।’

তিনি আরও বলেন, আমার এই সফরের সময় আমি বন্ধুত্বপূর্ণ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সাথে গঠনমূলক আলোচনার জন্য উন্মুখ হয়ে আছি।

দ্য ডন বলছে, বিলাওয়াল ভুট্টো-জারদারির এই সফরটি এমন এক সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন দক্ষিণ এশিয়ার পারমাণবিক অস্ত্রধারী চির প্রতিদ্বন্দ্বী এই দেশ দু’টি সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন কারণে একে অপরের বিষয়ে নাক গলিয়েছে। এছাড়া পাকিস্তান ইতোমধ্যেই স্পষ্ট করে দিয়েছে যে, পররাষ্ট্রমন্ত্রী তার সফরকালে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কোনো দ্বিপাক্ষিক বৈঠক করবেন না।

এছাড়া বিলাওয়াল ভুট্টো-জারদারি তার আসন্ন এই সফরকে ঘিরে সৃষ্টি হওয়া কিছু জল্পনাও খারিজ করে দিয়েছেন। তিনি বলেছেন, তার এই সফরকে দুই প্রতিবেশী দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নত হওয়ার লক্ষণ হিসাবে ব্যাখ্যা করা উচিত নয়।

বিলাওয়াল স্পষ্ট করেছেন, তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠকের জন্য অনুরোধ করেননি। তিনি জোর দিয়ে বলেছেন, এই সফরটিকে কেবল আঞ্চলিক রাজনৈতিক ও নিরাপত্তা জোট এসসিও-র প্রেক্ষাপটেই দেখা উচিত, যার সদস্য হিসেবে রাশিয়া এবং চীনও রয়েছে। এছাড়া বিশ্ব মঞ্চে পাকিস্তানকে আরও বিচ্ছিন্ন করার সুযোগ ইসলামাবাদ ভারতকে দিতে চায় না বলেও জোর দিয়েছে জানিয়েছেন বিলাওয়াল।

অবশ্য ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা না হলেও বৈঠকের ফাঁকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী তার বন্ধুপ্রতিম দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

বৃহস্পতিবার ও শুক্রবার (৪ ও ৫ মে) ভারতের গোয়াতে এসসিওভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসবেন। সেখানে ভারত ও পাকিস্তান ছাড়াও চীন, রাশিয়া এবং মধ্য এশিয়ার আরও চারটি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা থাকছেন।

দ্য ডন বলছে, মধ্য এশিয়ার অন্যান্য দেশগুলোর সঙ্গে চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদেরও আমন্ত্রণ পাঠিয়েছে ভারত। ইরান এই সংগঠনটির নতুন সদস্য এবং দেশটি প্রথমবারের মতো পূর্ণ সদস্য হিসেবে এসসিও সভায় যোগ দেবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App