×

আন্তর্জাতিক

নয়াদিল্লিতে চীনের প্রতিরক্ষামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৩, ০৪:৩৪ পিএম

নয়াদিল্লিতে চীনের প্রতিরক্ষামন্ত্রী

চীনের প্রতিরক্ষামন্ত্রী লি সাংফু। ছবি: সংগৃহীত

সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) সম্মেলনে অংশ নিতে বৃহস্পতিবার (২৭ এপ্রিল) ভারতের রাজধানী নয়াদিল্লিতে পৌঁছেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি সাংফু।

আগামীকাল শুক্রবার নয়াদিল্লিতে এসসিওর সদস্যভুক্ত দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হবে। নয়াদিল্লি সফরকালে লি সাংফু ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

পূর্ব লাদাখের গালওয়ানে ভারত ও চীনের সেনাদের মধ্যে ২০২০ সালের জুনে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছিল। সেই সংঘর্ষের পর এই প্রথম ভারত সফর করছেন চীনা প্রতিরক্ষামন্ত্রী।

সীমান্ত সমস্যা নিয়ে সম্প্রতি ভারত ও চীন সেনা কমান্ডার পর্যায়ে ১৮তম বৈঠক করে। বৈঠকে উভয় পক্ষ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে সম্মত হয়। পাঁচ মাস পর এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। এর আগে কমান্ডার পর্যায়ে দুই পক্ষের মধ্যে গত বছরের ডিসেম্বরে বৈঠক হয়েছিল।

এসসিওর সম্মেলনে যোগ দিচ্ছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। তাঁর সঙ্গেও ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী শেষবার ২০২১ সালের ডিসেম্বরে ভারত সফর করেছিলেন। তখন তিনি ভারত-রাশিয়ার মধ্যকার প্রথম ২ ‍‍+ ২ মন্ত্রীপর্যায়ের সংলাপে অংশ নিতে নয়াদিল্লি এসেছিলেন।

২০০১ সালে প্রতিষ্ঠিত এসসিও একটি আন্তসরকার সংস্থা। সংস্থাটির সদস্যগুলোর মধ্যে ভারত ছাড়াও আছে চীন, রাশিয়া, পাকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান। সংস্থার পর্যবেক্ষক দেশ হিসেবে রয়েছে বেলারুশ ও ইরান। এসসিওর প্রতিরক্ষামন্ত্রীদের সম্মেলনে এ দুই দেশও অংশ নেবে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, প্রতিরক্ষামন্ত্রীরা আঞ্চলিক শান্তি-নিরাপত্তা, এসসিওর মধ্যকার সন্ত্রাসবিরোধী প্রচেষ্টা ও কার্যকর বহুপক্ষীয় বিষয় নিয়ে সম্মেলনে আলোচনা করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App