×

আন্তর্জাতিক

পরমাণুসজ্জিত সাবমেরিন মোতায়েন করবে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৩, ০৯:৪৯ এএম

পরমাণুসজ্জিত সাবমেরিন মোতায়েন করবে যুক্তরাষ্ট্র

ছবি: বিবিসি

পরমাণুসজ্জিত সাবমেরিন মোতায়েন করবে যুক্তরাষ্ট্র

ছবি: বিবিসি

প্রতিবেশী দেশ উত্তর কোরিয়ার পারমাণবিক হামলা মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি যুগান্তকারী চুক্তি সম্পন্ন করেছে দক্ষিণ কোরিয়া। এই চুক্তির আওতায় দক্ষিণ কোরিয়ায় মার্কিন পরমাণুসজ্জিত সাবমেরিন মোতায়েনের পরিকল্পনা করেছে দেশটি। খবর বিবিসির।

এতে বলা হয়েছে- উত্তর কোরিয়া পারমাণবিক হামলা করলে মিত্র দেশকে রক্ষায় নিজেদের সামরিক শক্তি ব্যবহার করবে যুক্তরাষ্ট্র। এর বিনিময়ে দক্ষিণ কোরিয়া তাদের নিজস্ব পারমাণবিক অস্ত্র কর্মসূচি চালাবে না।

যুক্তরাষ্ট্র সফররত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইউল ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই চুক্তি করেন। বুধবার দুই দেশের রাষ্ট্রপ্রধান যৌথ সংবাদ সম্মেলনে এই চুক্তির কথা জানান।

[caption id="attachment_425775" align="aligncenter" width="700"] ছবি: বিবিসি[/caption]

দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৭০তম বার্ষিকী উদযাপনে রাষ্ট্রীয় সফরের জন্য ইউন সুক-ইউলকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানান বাইডেন।

জো বাইডেন বলেছেন, ‘ওয়াশিংটন ঘোষণা’ নামের এই চুক্তি উত্তর কোরিয়ার আগ্রাসন ঠেকাবে। পারমাণবিক অস্ত্রসহ যেকোনো আক্রমণ প্রতিরোধে মিত্র দেশকে রক্ষায় নিজেদের সামরিক শক্তি ব্যবহার করবে যুক্তরাষ্ট্র।

সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইউল বলেছেন, উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করতে তিনি ও জো বাইডেন এই চুক্তিতে সম্মত হয়েছেন। এটি একটি অভূতপূর্ব পদক্ষেপ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App