×

আন্তর্জাতিক

কাবুল বিমানবন্দরে হামলার মাস্টারমাইন্ড নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৩, ১০:৪৩ এএম

কাবুল বিমানবন্দরে হামলার মাস্টারমাইন্ড নিহত

ছবি: বিবিসি

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে ২০২১ সালের ভয়াবহ বোমা হামলার সন্দেহভাজন হোতা ইসলামিক স্টেট-আইএস নেতাকে হত্যা করেছে তালেবান। আজ বুধবার (২৬ এপ্রিল) এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, আইএসের এই নেতাকে কয়েক সপ্তাহ আগে হত্যা করা হয়। আফগানিস্তানের বর্তমান ক্ষমতাসীন তালেবান সরকার তাকে হত্যা করেছে। তবে বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য সময় নেয়া হয়। খবর বিবিসি।

তারা বলছেন, আইএসের তৎপরতা চালানো অঞ্চলে পর্যবেক্ষণ এবং গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ওই নেতার মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তবে মার্কিন কর্মকর্তারা এটা জানায়নি আইএসের এই নেতাই যে কাবুল হামলার জন্য দায়ী ছিল তা তারা কীভাবে নিশ্চিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, যুক্তরাষ্ট্র সরকারের বিশেষজ্ঞদের প্রবল ধারণা আইএসের এই নেতাই ওই বোমা হামলার প্রধান দায়ী ব্যক্তি।

এদিকে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এপ্রিলের শুরুর দিকে আইএসের এই নেতা নিহতের খবর জানতে পারে যুক্তরাষ্ট্র। তবে এটা নিশ্চিত হওয়া যায়নি, তাকে লক্ষ্য করেই তালেবান অভিযান চালিয়েছিল, নাকি আইএসের বিরুদ্ধে চলমান লড়াইয়েই তিনি নিহত হয়েছেন।

উল্লেখ্য, ২০২১ সালের আগস্টে তালেবান যখন আফগানিস্তানের ক্ষমতা দখলের চেষ্টা করছিল তখন অনেকে দেশত্যাগের চেষ্টা করে। সে সময় অনেকে কাবুল বিমানবন্দরে ভিড় করেছিলেন। ওই সময় কাবুল বিমানবন্দরে বোমা বিস্ফোরণে ১৭০ জন বেসামরিক ও ১৩ মার্কিন সেনা নিহত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App