×

আন্তর্জাতিক

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সম্প্রসারণের প্রস্তাব রাশিয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৩, ১২:৪০ এএম

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য সংখ্যা বাড়ানোর প্রস্তাব করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

সোমবার (২৫ এপ্রিল) নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘের সদর দপ্তরে এক আলোচনায় এ প্রস্তাব করেন তিনি।

সের্গেই ল্যাভরভ বলেন, আধুনিক যুগের ভূ-রাজনৈতিক সমস্যা সমাধানের জন্য বর্তমান নিরাপত্তা পরিষদ কার্যকর নয়। কারণ প্রথমত এটি বহুজাতি ও অঞ্চলকে সত্যিকার অর্থে প্রতিনিধিত্ব করে না। দ্বিতীয়ত বর্তমান কাঠামোয় এতে পশ্চিমাদের প্রতিনিধিত্ব বেশি। তাই আফ্রিকা, এশিয়া ও লাতিন আমেরিকা থেকে আরও দেশকে এর সদস্য করতে হবে। তাহলে এটি প্রকৃত বহুকেন্দ্রিক বিশ্বের প্রতিনিধিত্ব করবে। তবে এশিয়া, আফ্রিকা থেকে কোন কোন দেশকে নিরাপত্তা পরিষদের সদস্য করা হবে, এ বিষয়ে কিছু বলেননি তিনি।

রুশ গণমাধ্যম আরটি জানিয়েছে, জাতিসংঘের ১৫ সদস্যের বর্তমান নিরাপত্তা পরিষদের মধ্যে স্থায়ী সদস্য দেশ পাঁচটি। দেশগুলো হলো, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন ও রাশিয়া। অপরদিকে, অস্থায়ী সদস্য ১০টি। কাঠামো অনুযায়ী, প্রতি দুই বছর অন্তর সাধারণ পরিষদ অস্থায়ী সদস্যদের নিয়োগ দেয়। অস্থায়ী সদস্যদের মধ্যে লাতিন ও এশিয়ার পাঁচটি করে দেশ। লাতিন আমেরিকা ও পশ্চিম ইউরোপের দুটি করে এবং পূর্ব ইউরোপের অন্যতম।

সেই হিসেবে নিরাপত্তা পরিষদে স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে পশ্চিমাদের সদস্য পাঁচটি, যা যে কোনো অঞ্চলের তুলনায় বেশি। অপরদিকে, জাপান বলতে গেলে যুক্তরাষ্ট্রের স্থায়ী মিত্র। নিরাপত্তা পরিষদে দেশটি সব সময় যুক্তরাষ্ট্রের অনুসরণে সিদ্ধান্ত নেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App