×

আন্তর্জাতিক

চীনকে মোকাবিলায় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র কিনতে যাচ্ছে অস্ট্রেলিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৩, ০৭:৪৯ পিএম

চীনকে মোকাবিলায় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র কিনতে যাচ্ছে অস্ট্রেলিয়া

ছবি: সংগৃহীত

চীনের ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র কেনার চিন্তা করছে অস্ট্রেলিয়া।

ওই দূরপাল্লার ক্ষেপণাস্ত্র কেনার বিষয়টি পর্যালোচনা করে প্রতিবেদন সরকারের কাছে জমা দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

অস্ট্রেলিয়া সরকার সতর্ক করে বলেছে, এই ‘ক্ষেপণাস্ত্রের যুগে’ শুধু ভৌগোলিক বিচ্ছিন্নতার দ্বারা দেশকে আর সুরক্ষিত করা যাবে না। দেশটি ওই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনতে ১২ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করার কথা ভাবছে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ১১০ পৃষ্ঠার প্রতিবেদনটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর অস্ট্রেলিয়ান প্রতিরক্ষার সবচেয়ে বড় পরিবর্তন হিসেবে অভিহিত করা হয়েছে। তাইওয়ানের সঙ্গে চীনের ক্রমবর্ধমান আঞ্চলিক উত্তেজনার মধ্যে অস্ট্রেলিয়ার ওই প্রতিরক্ষা কৌশলগত পর্যালোচনা (ডিএসআর) এলো।

চীনের নৌবাহিনীও দক্ষিণ চীন সাগরে একটি বড় উপস্থিতি প্রতিষ্ঠা করে এর কিছু অংশকে তার নিজস্ব এলাকা বলে দাবি করেছে। যদিও এটা আন্তর্জাতিক আইনের পরিপন্থি।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ বলেছেন, পর্যালোচনা প্রতিবেদনটি আমাদের প্রতিরক্ষাব্যবস্থাকে ভবিষ্যতের রূপ দেবে। এর সুপারিশগুলো অস্ট্রেলিয়াকে আরও আত্মনির্ভরশীল, আরও প্রস্তুত এবং আরও নিরাপদ করে তুলবে।’ প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস বলেছেন, ‘প্রতিবেদনটি সুপারিশ করে যে, অস্ট্রেলিয়া দূরপাল্লার হামলার সক্ষমতার দিকে মনোনিবেশ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App