×

আন্তর্জাতিক

নিরাপত্তাহীনতায় সুদানে সুইজারল্যান্ডের দূতাবাস বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৩, ০৫:১১ পিএম

নিরাপত্তাহীনতায় সুদানে সুইজারল্যান্ডের দূতাবাস বন্ধ

ছবি: সংগৃহীত

সেনাবাহিনীর সঙ্গে আধা-সামরিক বাহিনীর চলমান সংঘাতের কারণে অস্থিতিশীল হয়ে ওঠা সুদানে নিজেদের দূতাবাস বন্ধ করে দিয়েছে সুইজারল্যান্ড। সুদানের নিরাপত্তা পরিস্থিতির কারণে খার্তুমে সুইজারল্যান্ডের দূতাবাস বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে সুইস পররাষ্ট্র মন্ত্রণালয়। একই সঙ্গে খার্তুম থেকে সুইস দূতাবাসের কর্মী ও তাদের পরিবারের সদস্যদের সরিয়ে নেওয়া হয়েছে। খবর রয়টার্সের।

রবিবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় এই তথ্য জানিয়েছে সুইজারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইগনাজিও ক্যাসিস বলেছেন, আমাদের সব কর্মী ও তাদের পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে এবং তারা নিরাপদে আছে।

সুইস পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এখন পর্যন্ত দূতাবাসের সাতজন কর্মী ও তাদের সঙ্গে থাকা পাঁচজনকে সরিয়ে নেওয়া হয়েছে। তারা সুস্থ আছে। তাদের মধ্যে দু’জনকে সুদানের প্রতিবেশী ইথিওপিয়া যাওয়ার পথে রয়েছে। বাকিদের ফ্রান্সের সহায়াতায় জিবুতিতে সরিয়ে নেওয়া হয়েছে।

ক্যাসিস বলেছেন, আমাদের অংশীদারদের- বিশেষ করে ফ্রান্সের সহযোগিতার কল্যাণে খার্তুম থেকে দূতাবাসের কর্মী ও তাদের পরিবারকে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে।

সুদানে আটকা পড়া সুইস নাগরিকদের সাহায্য করার কাজ অব্যাহত রয়েছে। এর আগে, শুক্রবার সুইজারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় সুদানে প্রায় ১০০ জন সুইস নাগরিকের নিবন্ধন সম্পন্ন করে। এছাড়াও দেশটিতে আরও কিছু সুইস নাগরিক পর্যটক হিসাবে লোহিত সাগর তীরবর্তী এলাকা পরিদর্শন করছেন বলে মনে করা হচ্ছে।

ক্ষমতার ভাগ-বাঁটোয়ারা নিয়ে দ্বন্দ্বের জেরে গত ১৫ এপ্রিল সংঘাত শুরু হয় সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনী র্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) সদস্যদের মধ্যে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App