×

আন্তর্জাতিক

ঈদে ১৭৬০ বন্দীর সাজা মওকুফ করলেন খামেনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৩, ০৯:২৪ এএম

ঈদে ১৭৬০ বন্দীর সাজা মওকুফ করলেন খামেনি

আয়াতুল্লাহিল উজমা খামেনি

ঈদ উপলক্ষে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনি ১৭৬০ বন্দীর সাজা মওকুফ করেছেন। আজ শনিবার (২২ এপ্রিল) বিশ্বের অন্যান্য মুসলিম দেশের সঙ্গে দেশটিতেও পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। খবর পার্স টুডে।

এতে বলা হয়, মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব উপলক্ষে বৃহস্পতিবার (২০ এপ্রিল) অসংখ্য বন্দির সাজার মেয়াদ কমিয়ে দেন ইরানের সর্বোচ্চ নেতা খামেনি।

এছাড়া অনেক বন্দিকে মুক্তির নির্দেশ দেন তিনি। সাজা মওকুফ ও মুক্তি পাওয়া বন্দীরা আদালত এবং ইসলামি বিপ্লবী ট্রাইব্যুনালে দোষী সাব্যস্ত হয়েছিলেন। এ ট্রাইবুনালের বিচার কার্যক্রম পরিচালনা করে ইরানের সশস্ত্র বাহিনী।

এর আগে এসব বন্দির মুক্তি অথবা সাজার মেয়াদ কমানোর বিষয়ে এক চিঠির মাধ্যমে সুপারিশ করেন ইরানের বিচার বিভাগের প্রধান গোলাম হোসেন মোহসেন এজেয়ি। ইরানের সংবিধানের ১১০ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, বিচার বিভাগের প্রধানের সুপারিশক্রমে সর্বোচ্চ নেতা কারাবন্দীদের মুক্তি কিংবা তাদের সাজার মেয়াদ কমানোর ক্ষমতা রাখেন। তবে এ বিষয়টি সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়।

বিশেষ করে যারা দেশের বিরুদ্ধে সশস্ত্র লড়াইয়ে লিপ্ত হয়েছেন, অস্ত্র ও মাদক চোরাচালানে জড়িত কিংবা ধর্ষণ, সশস্ত্র ডাকাতি, অপহরণ, ঘুষ এবং অর্থ আত্মসাতের সঙ্গে জড়িত তাদের এ ধরনের ক্ষমা করা হয় না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App