×

আন্তর্জাতিক

মাউন্ট অন্নপূর্ণায় খোঁজ মিলল ভারতীয় পর্বতারোহীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৩, ০৭:১১ পিএম

মাউন্ট অন্নপূর্ণায় খোঁজ মিলল ভারতীয় পর্বতারোহীর

ছবি: সংগৃহীত

নেপালে অন্নপূর্ণা শৃঙ্গ জয়ের পর নামার পথে একটি গভীর খাদে পড়ে গত সোমবার থেকেই নিখোঁজ ছিলেন ভারতীয় পর্বতারোহী অনুরাগ মালু। অবশেষে তিন দিন পর খোঁজ পাওয়া গেছে তার। বেঁচে আছেন তিনি।

যদিও তাকে খুবই সঙ্কটজনক শারিরীক অবস্থায় খুঁজে পেয়েছেন উদ্ধারকারীরা। চিকিৎসার জন্য তাকে পোখারা নগরীর মনিপাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে ভারতের এএনআই বার্তা সংস্থাকে জানিয়েছেন এক শেরপা।

গত সপ্তাহে অন্নপূর্ণা শৃঙ্গ জয় করতে বের হয়েছিলেন অনুরাগ মালু। শৃঙ্গ জয়ও করেন তিনি। কিন্তু তারপর ফেরার সময় ৬০০০ মিটার উচ্চতায় থাকা অবস্থায় তিনি পড়ে যান।

উচ্চতার দিক থেকে অন্নপূর্ণা বিশ্বের দশম পর্বতশৃঙ্গ। খুবই কঠিন ও বিপদসংকুল পার্বত্যপথ হিসাবেই এটি পরিচিত।

সুইজারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক পর্বতারোহণ বিষয়ক ফেডারেশন ইউআইএএ- এর বোর্ড সদস্য অমিত চৌধুরি বিবিসি-কে বলেন, “খাদে পড়ে পর্বতারোহীদের বেঁচে যাওয়া সম্ভব। কারণ, খাদ অনেকটা উষ্ণ এবং বাতাস থেকে সুরক্ষিত থাকে। ফলে তিনি খুব খারাপভাবে জখম হয়ে না থাকলে খাদে পড়ে বেঁচে যাওয়া অস্বাভাবিক কিছু নয়।”

রাজস্থানের কিষাণগড়ের বাসিন্দা মালু। পর্বোতারোহনের নেশা ছিল তার। করমবীর চক্রও পেয়েছিলেন তিনি। এর আগেও একাধিক জায়গায় পর্বোতারোহণ করেছেন। গতবছর মাউন্ট আমা ডাবলাম পর্বোতারোহণও করেছিলেন তিনি। ৮০০০ মিটারের বেশি উচ্চতাসম্পন্ন ১৪টি শৃঙ্গ জয়ের লক্ষ্য ছিল তার।

একইসঙ্গে তার লক্ষ্য ছিল সাত মহাদেশের সাতটি উচ্চতম শৃঙ্গ যাকে বলে সেভেন সামিট বা সপ্তশৃঙ্গ জয়ের। এরই অংশ হিসেবে তিনি অন্নপূর্ণা শৃঙ্গ জয় করেন। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল নিয়ে সচেতনতা সৃষ্টির জন্যই এ শৃঙ্গজয়ের পরিকল্পনা করেন তিনি। একের পর এক শৃঙ্গ জয় করে আসলে পরিবেশ সচেতনতার বার্তাই দিতে চেয়েছেন মালু।

কিন্তু মাউন্ট অন্নপূর্ণায় অভিযানের সময়ই ঘটে বিপত্তি। এ সময়টা পর্বোতারোহণের জন্য ভাল হলেও হঠাৎ করে অবহাওয়া খারাপ হয়ে যায়। অনেক পর্বোতারোহীই বিপদে পড়েছিলেন। তারপরই মালু নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়।

সেভেন সামিট ট্রেকের চেয়ারম্যান মিংমা শেরপা জানান, গত সোমবার সকালে অন্নপূর্ণা ক্যাম্প-তিন থেকে নামার সময় নিখোঁজ হয়ে যান অনুরাগ মালু।

তার ভাই আশিশ তখন মালুকে খুঁজতে একটি বিশেষ উদ্ধারকারীদল পাঠানোর জন্য অনলাইনে নেপাল এবং ভারত সরকারের কাছে আবেদন জানান। তারপরই উদ্ধার প্রক্রিয়া শুরু করে। পর্বতারোহীর খোঁজে তিনদিন ধরে তল্লাশি চালানো হয়। অবশেষে উদ্ধার করা গেল তাকে।

এর আগে মঙ্গলবারেই আরেক ভারতীয় নারী অভিযাত্রী বলজিৎ কৌর ও আরও চার পর্বতারোহী উদ্ধার পেয়েছেন। বলজিৎকে প্রথমে মৃত ঘোষণা করা হলেও হেলিকপ্টারের তল্লাশিতে পরে তার খোঁজ মেলে। তিনিও অন্নপূর্ণা শৃঙ্গ জয় করে ফেরার সময় নিখোঁজ হয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App