×

আন্তর্জাতিক

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৩, ১২:০১ পিএম

জাপানে সতর্কতা

ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকাল ৭টা ২৩ মিনিটের দিকে রাজধানী পিয়ংইয়ংয়ের নিকটবর্তী একটি অবস্থান থেকে এটি উৎক্ষেপণ করা হয়। এতে জাপানের উত্তরাঞ্চলীয় দ্বীপ হোক্কাইডোতে বাসিন্দাদের সরিয়ে নিয়ে সতর্কতা জারি করা হয়েছে।

ক্ষেপণাস্ত্রটি কোরীয় উপদ্বীপ ও জাপানের সাগরে পড়েছে। খবর আল-জাজিরার।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফস বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি পিয়ংইয়ংয়ের নিকটবর্তী একটি অবস্থান থেকে উৎক্ষেপণ করা হয়। মধ্যবর্তী পাল্লা বা তার বেশি বলে সন্দেহ করা ক্ষেপণাস্ত্রটি সমুদ্রে পড়ার আগে কোরীয় উপদ্বীপ ও জাপানের মধ্যবর্তী জলসীমার দিকে উড়েছিল।

তাৎক্ষণিকভাবে এ বিষয়ে বিস্তারিত না উল্লেখ করে জাপান জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি পানিতে পড়েছে।

সম্প্রতি পানির নিচে চলতে সক্ষম পারমাণবিক শক্তিধর নতুন ড্রোনের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পর্যাপ্ত সামরিক সক্ষমতার প্রমাণ হিসেবে এ পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং।

৪ থেকে ৭ এপ্রিল পর্যন্ত ‘হায়িল-২’ নামে পানির নিচে চলতে সক্ষম এমন পারমাণবিক শক্তিধর আক্রমণকারী অস্ত্রের পরীক্ষা চালায় দেশটি।

সাম্প্রতিক সময় উত্তর কোরিয়াকে নিয়মিতই বিভিন্ন ধরনের অস্ত্রের পরীক্ষা চালাতে দেখা যাচ্ছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার জবাবে গত কয়েক সপ্তাহ ধরে এ ধরনের পরীক্ষার গতিও বাড়িয়েছে কিম জং উন প্রশাসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App