×

আন্তর্জাতিক

সন্তান জন্ম দিলেই মিলবে বিপুল পরিমাণে অর্থ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৩, ০৮:১৭ পিএম

সন্তান জন্ম দিলেই মিলবে বিপুল পরিমাণে অর্থ

ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার দ্বিতীয় বৃহত্তম জেলা বুসান। এখানকার স্থানীয় সরকার একাধিক সন্তান নেয়ার জন্য দম্পতিদের বাড়তি সুবিধা ও সহায়তা দেয়। বুসানের কোনো নারী তৃতীয় বা এরও বেশি সন্তানের জন্ম দিলে ৭ হাজার ৫৫২ ডলার বোনাস পান। এর আগে এ সহায়তার পরিমাণ ছিল ৩৭৭ ডলার।

দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেওলা প্রদেশের প্রত্যন্ত এলাকাতেও একই সুবিধা রয়েছে। এখানে একটি সন্তান জন্ম দেয়ার জন্য মা-বাবাকে প্রতি মাসে ৪৫৩ ডলার দেয়া হয়। সন্তানের বয়স সাত বছর হওয়া পর্যন্ত সহায়তা দেয়া অব্যাহত থাকে।

সন্তান জন্ম দেয়ার বিনিময়ে বিপুল পরিমাণে সরকারি সহায়তা দেয়ার বড় কারণ নিম্ন জন্মহার। বিশ্বে সবচেয়ে কম জন্মহারের দেশগুলোর একটি দক্ষিণ কোরিয়া। গত বছর দক্ষিণ কোরিয়ার নারীদের মধ্যে সন্তান জন্মদানের গড় হার শূন্য দশমিক ৭৮ শতাংশে নেমে এসেছে। আগের বছরও তা ছিল শূন্য দশমিক ৮১ শতাংশ।

সন্তানের স্কুলে যাওয়ার বয়স হওয়ার আগপর্যন্ত মাসে ১৫১ ডলার করে সহায়তা দেয় দক্ষিণ কোরিয়ার সরকার। নিম্ন আয়ের পরিবার ও একাকী বাবা–মায়েরা আরও আনুষঙ্গিক সহায়তা পান। সন্তানসম্ভবা নারী ও নবজাতককে দেয়া হয় চিকিৎসা সহায়তা। নবজাতকের জন্য রয়েছে বিনা মূল্যের বেবি সিটিং সেবা।

এ কারণে দম্পতিদের সন্তান জন্মদানের আগ্রহকে উসকে দিতে দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ও স্থানীয় সরকার বিশেষ ভাতাসহ নানা ধরনের আর্থিক সহায়তা দিচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App