×

আন্তর্জাতিক

ইউক্রেনে অস্ত্র পাঠানো নিয়ে দোটানায় দক্ষিণ কোরিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ০৮:৪৮ পিএম

ইউক্রেনে অস্ত্র পাঠানো নিয়ে দোটানায় দক্ষিণ কোরিয়া

ছবি: সংগৃহীত

ফাঁস হওয়া পেন্টাগনের গোপন রিপোর্ট, যেটি বিবিসি দেখেছে, তা থেকে পরিষ্কার বোঝা যায়, যুক্তরাষ্ট্র দীর্ঘদিনের ঘনিষ্ঠ মিত্র দক্ষিণ কোরিয়ার ওপর গোয়েন্দা নজরদারি করছে। রিপোর্টে ইউক্রেন যুদ্ধ ছাড়াও চীন ও যুক্তরাষ্ট্রের অন্য কয়েকটি মিত্র দেশের প্রসঙ্গও রয়েছে।

রিপোর্টটি ফাঁস হওয়ার পর যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়ার সম্পর্ক চাপে পড়তে পারে। দক্ষিণ কোরিয়া জানিয়েছে, ফাঁস হওয়া রিপোর্টের বিষয়গুলো তারা তদন্ত করছে। কিন্তু একইসঙ্গে সোল জোর দিয়ে জানিয়েছে, প্রেসিডেন্টের অফিসের ভেতর হওয়া ব্যক্তিগত আলাপে আড়ি পাতা অসম্ভব।

কিভাবে ও কোন সূত্রে পেন্টাগনের এই গোপন রিপোর্ট ফাঁস হলো মার্কিন সরকার তা এখন তন্ন তন্ন করে খুঁজছে। পেন্টাগন জানিয়েছে, এই ফাঁসের ঘটনা জাতীয় নিরাপত্তার জন্য বড়রকমের হুমকি। বিবিসির দেখা এই নথি পড়ে মনে হয়েছে ইউক্রেন ব্যবহার করতে পারে এমন অস্ত্র-গোলাবারুদ বিক্রি করা নিয়ে দক্ষিণ কোরিয়ার নীতি নির্ধারকরা বড় ধরনের দোটানায় পড়েছেন।

ইউক্রেনকে অস্ত্র দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়াকে চাপ দিয়ে চলেছে কিন্তু দক্ষিণ কোরিয়া এখনও তা শোনেনি। যুক্তি হিসেবে তারা জানিয়েছে, যুদ্ধে লিপ্ত কোনো দেশে অস্ত্র পাঠানো তাদের জাতীয় নীতির পরিপন্থী। গত বছর দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্রের কাছে কামানের গোলা বিক্রি করতে সম্মত হয় কারণ ইউক্রেনকে দিতে গিয়ে আমেরিকার নিজের মজুদে টান পড়েছে।

তবে দক্ষিণ কোরিয়া শর্ত দিয়েছে, তাদের কাছ থেকে পাওয়া গোলাবারুদ যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দিতে পারবে না। ফাঁস হওয়া গোয়েন্দা রিপোর্ট বলছে, দক্ষিণ কোরিয়া এই অস্ত্র বিক্রি চুক্তি নিয়ে উদ্বিগ্ন কারণ তার আশংকা করছে যুক্তরাষ্ট্র এসব গোলা নিশ্চিতভাবে ইউক্রেনে পাঠাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App