×

আন্তর্জাতিক

ভারতের শীর্ষ ধনী এখন যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২৩, ১০:৪৯ পিএম

ভারতের শীর্ষ ধনী এখন যারা

ছবি: সংগৃহীত

ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের শতকোটি ডলারের মালিকদের প্রকাশিত তালিকায় এবার ভারতীয়দের সংখ্যা বেড়েছে। তবে এদের সম্পদমূল্য কমেছে।

ফোর্বসের তথ্য অনুযায়ী, ২০২৩ সালের ধনীদের তালিকায় ভারতীয়দের সংখ্যা ১৬৯। গত বছর এই সংখ্যা ছিল ১৬৬। কিন্তু এই এক বছরে সময়ে তাদের সামগ্রিক সম্পদমূল্য ১০ শতাংশ কমেছে। ২০২২ সালে ভারতীয় ধনীদের মোট সম্পদমূল্য ছিল ৭৫০ বিলিয়ন বা ৭৫ হাজার কোটি ডলার, ২০২৩ সালে যা নেমে এসেছে ৬৭৫ বিলিয়ন বা ৬৭ হাজার ৫০০ কোটি ডলারে। খবর ফোর্বস ম্যাগাজিনের।

     ভারতের শীর্ষ ১০ ধনী

নাম                                 সম্পদমূল্য (ডলার) ১. মুকেশ আম্বানি          ৮৩.৪ বিলিয়ন ২. গৌতম আদানি         ৪৭.২ বিলিয়ন ৩. শিব নাদার                 ২৫.৬ বিলিয়ন ৪. সাইপ্রাস পুনাওয়ালা  ২২.৬ বিলিয়ন ৫. লক্ষ্মী মিত্তাল             ১৭.৭ বিলিয়ন ৬. সাবিত্রী জিন্দাল        ১৭.৫ বিলিয়ন ৭. দিলীপ সাংভি            ১৫.৬ বিলিয়ন ৮. রাধাকৃষ্ণান দা মানি  ১৫.৩ বিলিয়ন ৯. কুমার বিরলা            ১৪.২ বিলিয়ন ১০. উদয় কোটাক        ১২.৯ বিলিয়ন

গত বছর ভারতের অন্য ধনীদের সম্পদমূল্যে বড় ধরনের পতন না হলেও সামগ্রিক প্রবণতা ছিল নিম্নমুখী। ওষুধ কোম্পানির মালিক দিলীপ সাংভি ছাড়া ভারতের শীর্ষ ১০ ধনীর সম্পদমূল্য গত বছর কমবেশি কমেছে। গৌতম আদানির সম্পদমূল্য কমার কারণে ভারতীয় ধনীদের সম্পদমূল্য ৭ হাজার ৫০০ কোটি ডলার কমেছে। চলতি বছর ১০ মার্চের শেয়ার মূল্য ও মুদ্রার বিনিময় হারের সাপেক্ষে ধনীদের সম্পদমূল্য নির্ধারণ করা হয়েছে।

আর যারা আছেন ধনীদের তালিকায়

গৌতম আদানির আগে মুকেশ আম্বানি ছিলেন ভারত ও এশিয়ার শীর্ষ ধনী। গত বছর তার সম্পদমূল্য ৮ শতাংশ কমলেও তিনি এখনো ভারত ও এশিয়ার শীর্ষ ধনী। ২০২২ সালে প্রথমবারের মতো তার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বার্ষিক রাজস্ব ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলার অতিক্রম করে।

গত বছর সারা বিশ্বেই প্রযুক্তি খাতের জৌলুশ অনেকটা কমেছে। ফলে ভারতের সফটওয়্যার খাতের বড় ব্যবসায়ী শিব নাদারের সম্পদমূল্য ১১ শতাংশ কমে ২৫ দশমিক ৬ বিলিয়ন বা ২ হাজার ৫৬০ কোটি ডলারে নেমে এসেছে।

ভারতের টিকা জগতের রাজা হিসেবে খ্যাত সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কর্ণধার সাইরাস পুনাওয়ালার সম্পদমূল্য ৭ শতাংশ কমেছে। পুনাওয়ালার সম্পদমূল্য এখন ২ হাজার ২৬০ কোটি ডলার।

ভারতের খুচরা ব্যবসার জগতের বড় নাম রাধাকৃষ্ণান দামানি। তার সম্পদমূল্য এখন দাঁড়িয়েছে ১৫ দশমিক ৩ বিলিয়ন বা ১ হাজার ৫৩০ কোটি ডলারে।

দামানি এখনো ভারতের শীর্ষ ১০ জন ধনীর একজন হলেও তালিকায় পঞ্চম স্থান হারিয়েছেন ইস্পাত সাম্রাজ্যের অধীশ্বর লক্ষ্মী মিত্তালের কাছে। তার এক কোম্পানির রাজস্ব ৮০ বিলিয়ন বা ৮ হাজার কোটি ডলার।

ভারতের শীর্ষ ধনীর তালিকায় একমাত্র নারী হচ্ছেন সাবিত্রী জিন্দাল। এ ছাড়া শতকোটিপতি অন্যান্য নারীর মধ্যে আছেন ফাল্গুনি নায়ার। স্বপ্রতিষ্ঠিত এই নারী ধনীর সম্পদমূল্য এখন ২৬০ কোটি ডলার, আগের বছরে যা ছিল ৪৫০ কোটি ডলার।

তালিকায় নতুন স্থান পাওয়া ধনীদের মধ্যে আছেন ৩৬ বছর বয়সী নিখিল কামাথ ও তার ভাই নিতিন কামাথ। নিখিল কামাথ এই তালিকায় সবচেয়ে কনিষ্ঠ। এ ছাড়া গৌতম আদানির ভাই বিনোদ আদানি এক হাজার কোটি ডলারের মালিক হলেও সাইপ্রাসের পাসপোর্টধারী হওয়ায় তার নাম তালিকায় আসেনি।

গত বছরের তালিকা থেকে ২৩ জন ধনী এবার বাদ পড়েছেন। পুরোনো অনেকে আবার ফিরে এসেছেন। বাদ পড়াদের মধ্যে আছেন ধাতব পদার্থের বড় ব্যবসায়ী অনিল আগরওয়াল। ঋণভারে জর্জরিত হওয়ার কারণে তিনি তালিকা থেকে ঝরে পড়েছেন। এ ছাড়া ভারতের আর্থিক লেনদেন জগতের পুরোধা বিজয় শেখর শর্মাও বাদ পড়েছেন। তার প্রতিষ্ঠিত ওয়ান ৯৭ কমিউনিকেশনসের শেয়ারের দরপতন হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App