×

আন্তর্জাতিক

বিজেপির বিরুদ্ধে আম আদমির ‘ডিগ্রি দেখাও’ কর্মসূচি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২৩, ০৮:৩১ পিএম

বিজেপির বিরুদ্ধে আম আদমির ‘ডিগ্রি দেখাও’ কর্মসূচি

ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শিক্ষাগত যোগ্যতা দেখতে চেয়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আদালতের কাছে ২৫ হাজার রুপি জরিমানা দিতে হয়েছে। এবার বিষয়টি নিয়ে এই নেতা ও তার দল আম আদমি পার্টি (আপ) ‘ডিগ্রি দেখাও’ কর্মসূচি শুরু করেছে।

আম আদমির পক্ষ থেকে বলা হচ্ছে, এই কর্মসূচিতে দলের প্রত্যেক নেতাকর্মী তাদের শিক্ষাগত যোগ্যতা প্রকাশ্যে আনবেন। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের।

প্রচার কর্মসূচির সূচনা করেছেন দলটির নেত্রী দিল্লির শিক্ষামন্ত্রী অতিশী মারলেনা। নিজের শিক্ষাগত যোগ্যতার যাবতীয় নথি সংবাদমাধ্যমের সামনে প্রকাশ করেন তিনি। আপের পক্ষ থেকে বিজেপিসহ অন্য দলগুলোর নেতানেত্রীদেরও শিক্ষাগত যোগ্যতা প্রকাশ্যে আনার ডাক দেন। তিনি জানান, দিল্লি বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের পড়াশোনা শেষ করে তিনি স্নাতকোত্তর স্তরের পাঠ নেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে।

দলের এই কর্মসূচির ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, কোনো নেতানেত্রী কোন কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে পড়েছেন, সেটা বড় কথা নয়। কিন্তু কেউ যদি সত্যিই কোনো শিক্ষাগত যোগ্যতার অধিকারী হয়ে থাকেন, তবে সেটা তার প্রকাশ্যে আনা উচিত।

নেতানেত্রীদের শিক্ষাগত যোগ্যতার প্রশংসাপত্র প্রকাশ্যে এলে পরবর্তী প্রজন্ম উৎসাহিত হবে বলেও দাবি করেন তিনি।

এর আগে নির্বাচনী হলফনামায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছিলেন, তিনি গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে এন্টায়ার পলিটিকাল সায়েন্স বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

তথ্য জানার অধিকার আইনে মোদির শিক্ষাগত যোগ্যতার প্রশংসাপত্র দেখতে চেয়ে আদালতের কাছে জরিমানা দিতে হয় কেজরিওয়ালকে।

অবশ্য আপের এই ডিগ্রি রাজনীতি নিয়ে বিরোধী শিবির থেকেই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। কেজরিওয়ালের দলের সমালোচনা করে জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির (এনসিপি) নেতা শারদ পাওয়ার বলেন, দেশ যখন নানা সমস্যায় ভুগছে, তখন এসব বিষয়ে সময় অপচয় করার কোনো মানে হয় না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App