×

আন্তর্জাতিক

ভারতে পাঠ্যবই থেকে মুছছে মুঘলদের ইতিহাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৩, ১২:৪৬ এএম

ভারতে পাঠ্যবই থেকে মুছছে মুঘলদের ইতিহাস

ছবি: সংগৃহীত

ভারতের দ্বাদশ শ্রেণির ইতিহাস বই থেকে মুঘল সাম্রাজ্যের ইতিহাস অধ্যায়টি সরিয়ে দেয়া হয়েছে। পাঠ্যবইয়ে আরো কয়েকটি পরিবর্তন আনা হয়েছে, যা নিয়ে দেশটিতে শুরু হয়েছে বিতর্ক। পাঠ্যক্রম থেকে মুসলিম শাসকদের ইতিহাস সরিয়ে দেয়ার এই প্রচেষ্টাকে ভারতের ইতিহাস থেকে মুঘলদের মুছে ফেলার চেষ্টা বলেই মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় সংস্থা জাতীয় শিক্ষা গবেষণা ও শিক্ষণ কাউন্সিল বা এনসিইআরটি পাঠ্যবই প্রকাশ করে। প্রতিষ্ঠানটি যুক্তি দিয়েছে, ছাত্রছাত্রীদের ওপর থেকে পাঠ্যক্রমের বোঝা কমাতেই অধ্যায়টি সরিয়ে দেয়া হয়েছে। তবে বইটিতে এখনও কিছু অধ্যায়ের মধ্যে মুঘলদের উল্লেখ রয়েছে। খবর বিবিসির।

ইতিহাস ছাড়া রাষ্ট্রবিজ্ঞানের বই থেকেও বেশ কিছু অংশ বাদ দেয়া হয়েছে। সেখানে হিন্দুত্ববাদীদের প্রতি মোহনদাস করমচাঁদ গান্ধীর নেতিবাচক মনোভাব নিয়ে লেখা ছিলো। গান্ধীর হত্যার পরে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘকে (আরএসএস) নিষিদ্ধ করে দিয়েছিলেন তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী বল্লভভাই প্যাটেল, সরিয়ে দেয়া হয়েছে সেই অংশটিও।

আবার একাদশ শ্রেণির সমাজবিজ্ঞানের বই থেকে ২০০২ সালের গুজরাট দাঙ্গার প্রসঙ্গে দুটি অধ্যায়ও বাদ দেয়া হয়েছে। এনসিইআরটির ইতিহাস বইয়ে পরিবর্তনের কড়া প্রতিবাদ জানিয়েছেন ভারতের প্রায় আড়াই শ’ নামকরা ইতিহাসবিদ ও শিক্ষাবিদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App