×

আন্তর্জাতিক

প্রথমবার জঙ্গিবিমানে উড়লেন ভারতের প্রেসিডেন্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২৩, ০৭:৫৩ পিএম

প্রথমবার জঙ্গিবিমানে উড়লেন ভারতের প্রেসিডেন্ট

ছবি: সংগৃহীত

ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু প্রথমবার জঙ্গিবিমানে চড়লেন। শনিবার (৮ এপ্রিল) বিমানবাহিনীর প্রশিক্ষিত এক চালকের সঙ্গী হয়ে প্রথমবার জঙ্গিবিমানে করে উড়লেন তিনি।

ভারতীয় সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতি মুর্মু ওই জঙ্গিবিমানে করে প্রায় ৩০ মিনিট ব্রহ্মপুত্র ও তেজপুর ভ্যালির ওপর দিয়ে উড়ে হিমালয় দেখে আবার বিমানবাহিনীর ঘাঁটিতে ফেরেন। ১০৬ স্কোয়াড্রনের কমান্ডিং কর্মকর্তা গ্রুপ ক্যাপ্টেন নবীন কুমার ওই জঙ্গিবিমানটি ওড়ান। খবর এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, আসামে ভারতীয় বিমানবাহিনীর কৌশলগত ঘাঁটি তেজপুরে একটি সুখোই ৩০ এমকেআই যুদ্ধবিমানে ওঠতে দেখা যায় তাকে। ওঠার আগে তাকে হাতে ব্যালিস্টিক হেলমেট নিয়ে মধ্যাকর্ষণ-বিরোধী স্যুটে দেখা গেছে।

রাশিয়ার সুখোই কোম্পানির দুই আসনবিশিষ্ট এ মাল্টিরোল সুখোই-৩০ এমকেআই জঙ্গিবিমান ভারতীয় বিমান নির্মাণ কোম্পানি হিন্দুস্তান এরোনটিকস লিমিটেডের লাইসেন্সের আওতায় বানানো হয়েছে।

মুর্মু এ ধরনের বিমানে চড়া ভারতের তৃতীয় প্রেসিডেন্ট, দ্বিতীয় নারী প্রেসিডেন্ট। এর আগে ২০০৯ সালে ভারতের তখনকার প্রেসিডেন্ট প্রতিভা পাতিলও এরকম জঙ্গিবিমানে উড়েছিলেন।

এ বছরের মার্চে মুর্মু ভারতীয় নৌবাহিনীর বিমানবাহী রণতরী আইএনএস ভিক্রান্ত ঘুরে দেখেন এবং নিজ দেশের প্রকৌশলীদের বানানো ওই যুদ্ধজাহাজটির কর্মকর্তা ও নাবিকদের সঙ্গে কথা বলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App