×

আন্তর্জাতিক

ইসরাইলি ক্ষেপণাস্ত্রব্যবস্থা কিনছে ফিনল্যান্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২৩, ০২:৫৬ পিএম

ইসরাইলি ক্ষেপণাস্ত্রব্যবস্থা কিনছে ফিনল্যান্ড

ছবি: সংগৃহীত

সামরিক জোট ন্যাটোতে যোগ দিয়েই ইসরাইলের কাছে থেকে ‘ডেভিড স্লিং’ নামের দূরপাল্লার আকাশ প্রতিরক্ষাব্যবস্থা কিনছে ফিনল্যান্ড।

শুক্রবার ফিনল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী অ্যানেট্টি কাইক্কোনেন এ পরিকল্পনার কথা ঘোষণা করেছেন। তিনি বলেন, এই ক্ষেপণাস্ত্রব্যবস্থা গ্রহণ করা সম্ভব হলে অতি উচ্চতায় যে কোনো লক্ষ্যবস্তুকে শনাক্ত ও ধ্বংস করা সম্ভব হবে। খবর: দ্য টাইমস অব ইসরাইল, মিডল ইস্ট মনিটর।

তিনি দাবি করেন, আমরা ফিনল্যান্ডের প্রতিরক্ষা শক্তির উচ্চাভিলাষী ও দীর্ঘমেয়াদি উন্নয়নকাজ করতে বদ্ধপরিকর।

ইসরাইল দাবি করেছে, তাদের তৈরি ‘ডেভিড স্লিং’ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ৪০ থেকে ৩০০ কিলোমিটার পাল্লার যে কোনো ড্রোন, বিমান ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করে তা আকাশেই ধ্বংস করে দিতে সক্ষম।

দেশটি আরও দাবি করেছে, একসঙ্গে একটি ব্যবস্থা থেকে ১২টি লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা সম্ভব। ইসরাইলের সঙ্গে ফিনল্যান্ড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কেনার যে চুক্তি করেছে তার মূল্য ৩৪৪ মিলিয়ন ডলার বলে জানানো হয়েছে।

গত শতাব্দীর শীতল যুদ্ধের যুদ্ধের সময় ফিনল্যান্ড নিরপেক্ষ ভূমিকা পালন করে এবং মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট কিংবা সোভিয়েত নেতৃত্বাধীন ওয়ারশ জোটে যোগ দিতে অস্বীকৃতি জানায়। কিন্তু ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্কে তীব্র উত্তেজনার মধ্যে গত সপ্তাহে ন্যাটোতে যোগ দেয় ফিনল্যান্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App