×

আন্তর্জাতিক

আগামী নির্বাচনে প্রার্থী হচ্ছেন কেনেডি জুনিয়র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৩, ১১:২৭ পিএম

আগামী নির্বাচনে প্রার্থী হচ্ছেন কেনেডি জুনিয়র

রবার্ট এফ. কেনেডি, জুনিয়র। ফাইল ছবি

ডেমোক্র্যাটিক দলের হয়ে ২০২৪-এর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে প্রয়োজনীয় নথি জমা দিয়েছেন রবার্ট এফ. কেনেডি, জুনিয়র। বর্তমানে ৬৯ বছর বয়সের এই প্রার্থী হত্যাকাণ্ডে প্রাণ হারানো সিনেটর রবার্ট এফ. কেনেডির ছেলে ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ. কেনেডির ভাতিজা।

বুধবার (৫ এপ্রিল) পেশায় পরিবেশবিষয়ক এ আইনজীবীর নির্বাচনী শিবিরের কোষাধ্যক্ষ জন ই সালিভান নথিপত্র জমা দেয়ার খবরটি নিশ্চিত করেছেন। কেনেডি আগে থেকেই নিজ টিকাবিরোধী অবস্থানের বিষয়ে সরব। এ বিষয়ে বিভিন্ন পোস্ট শেয়ার করায় ২০২১ সালে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম তার অ্যাকাউন্ট মুছে দিয়েছিলো। খবর বিবিসির।

ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের নিজ নিজ দলের ভেতরে এক ধরনের প্রতিযোগিতা হয়, যা ‘প্রাইমারিজ’ নামে পরিচিত। এর মধ্য দিয়ে প্রেসিডেন্ট মনোনয়ন নেয়ার চেষ্টা করেন প্রার্থীরা। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, তিনি পুনরায় নির্বাচনে অংশ নেওয়ার চেষ্টা করবেন। তবে এখনও আনুষ্ঠানিকভাবে নিজ প্রার্থিতা ঘোষণা করেননি বাইডেন।

এপ্রিলে নির্বাচনী প্রচারণা শুরুর কথা থাকলেও তার শিবিরের কর্মীরা বলছেন, সময়ে পরিবর্তন আনা হয়েছে। সিবিএস নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে, গ্রীষ্মের শুরুর ভাগে তিনি নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করবেন।

গত মাসে আরেক ডেমোক্র্যাট মারিয়ানে উইলিয়ামসন প্রেসিডেন্টশিয়াল দৌঁড়ে অংশগ্রহণ করেন। অপরদিকে রিপাবলিকান পাশ থেকে ডোনাল্ড ট্রাম্পই প্রথম নিজ প্রার্থীর ঘোষণা দিয়েছেন। রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার দৌড়ে এখনো ট্রাম্পই এগিয়ে।

মার্চে টুইটারে কেনেডি বলেন, প্রেসিডেন্ট নির্বাচনের দৌঁড়ে শামিল হওয়ার কথা বিবেচনা করছেন তিনি। সে সময় তিনি বলেছিলেন, আমি যদি শামিল হই, তাহলে আমার শীর্ষ অগ্রাধিকার হবে রাষ্ট্র ও করপোরেট শক্তির দুর্নীতিগ্রস্ত একত্রীকরণের ইতি টানা, যা আমাদের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে, মধ্যবিত্তকে টুকরা টুকরা করে দিয়েছে, স্থলভাগ ও পানিকে দূষিত করেছে, আমাদের শিশুদের দেহে বিষ ঢুকিয়েছে ও আমাদের কাছ থেকে মূল্যবোধ ও স্বাধীনতা কেড়ে নিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App