×

আন্তর্জাতিক

নামাজে বাধা দেওয়ার অধিকার ইসরাইলের নেই: ফিলিস্তিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৩, ০২:৫৩ পিএম

নামাজে বাধা দেওয়ার অধিকার ইসরাইলের নেই: ফিলিস্তিন

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর আবারও হামলা চালিয়েছে ইসরাইলি পুলিশ। এদিকে আল আকসায় হামলা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ফিলিস্তিন। একই সঙ্গে মুসল্লিদের নামাজে বাধা দেওয়ার কোনো অধিকার ইসরাইলের নেই বলেও জানিয়েছে দেশটি।

বুধবার (৫ এপ্রিল) রাতে টানা দ্বিতীয় বার ইবাদত ও নামাজরত মুসল্লিদের ওপর এ হামলার ঘটনা ঘটে। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, আল আকসা মসজিদে হামলার মতো ইসরাইলি কর্মকাণ্ডের নিন্দা করেছেন জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর। বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, পবিত্র আল আকসা মসজিদে নামাজ আদায় করাসহ সেখানে ধর্মীয় ঐতিহ্য পালন করা ‘ফিলিস্তিনি মুসলমানদের একচেটিয়া অধিকার।

তিনি আরও বলেন, মুসল্লিদের কখন নামাজ পড়তে হবে আর কখন নামাজসহ অন্যান্য ইবাদত করা যাবে না এটা বলার কোনো অধিকারই ইসরাইলের দখলদার কর্তৃপক্ষের নেই। এদিকে আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর হামলা করায় ইসরাইলের নিন্দা জানিয়েছে আরব লিগ। একই সঙ্গে ২২ সদস্য দেশের এই আঞ্চলিক সংগঠনটি আল আকসা মসজিদে অভিযানের বিষয়ে জরুরি বৈঠকেও বসেছে।

আরব লিগের সহকারী সেক্রেটারি জেনারেল হোসাম জাকি আলজাজিরাকে বলেছেন, (পবিত্র আল আকসা মসজিদে চলমান ঘটনার) দায় আমরা সম্পূর্ণভাবে ইসরাইলি সরকারের বলে মনে করছি। ইসরাইল যা করছে তা প্রকাশ করতে আমরা রাজনৈতিক এবং কূটনৈতিকভাবে পদক্ষেপ নিতে যাচ্ছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App