×

আন্তর্জাতিক

বাখমুতে রুশ পতাকা, তবু যুদ্ধ চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৩, ১২:২২ এএম

রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রধান দাবি করেছেন, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুত শহরের নগর ভবনে রুশ পতাকা উড়িয়ে দিয়েছেন তিনি। রাতে তোলা এক ভিডিওতে ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোশিন বলেছেন ‘আইনি দৃষ্টিকোণ থেকে’ বাখমুত এখন রাশিয়ার অংশ।

তবে তিনি স্বীকার করেছেন শহরের পশ্চিমাঞ্চলীয় মহল্লাগুলোতে ইউক্রেনের সৈন্যদের ঘাঁটি এখনো রয়েছে। অপরদিকে, ইউক্রেনের সরকারও জোর দিয়ে বলছে বাখমুট এখনো তাদের সৈন্যদের নিয়ন্ত্রণে। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় এই শহরটির নিয়ন্ত্রণ নিতে রাশিয়া গত সাত মাসেরও বেশি সময় ধরে মরিয়া হয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে ইউক্রেন জোরালো ভাষায় দাবি করেছে, বাখমুত দখলের যে দাবি ওয়াগনার করেছে তা একেবারেই ভুয়া। খবর বিবিসির।

ইউক্রেনের সেনাবাহিনীর স্টাফ প্রধান রবিবার (২ এপ্রিল) সন্ধ্যায় বলেছেন যদিও রাশিয়া বাখমুতের ওপর তাদের হামলা অব্যাহত রেখেছে, ‘ইউক্রেনের সৈন্যরা সাহসের সাথে শত্রুর হামলা প্রতিহত করছে ও শহরটি নিয়ন্ত্রণে রেখেছে।’

প্রেসিডেন্ট জেলেনস্কির স্টাফ প্রধান অন্দ্রি ইয়ারস্‌মাক ‘সাজানো, কাল্পনিক বিজয়ের’ দাবি নিয়ে উদ্বিগ্ন না হতে ইউক্রেনের জনগণকে আহ্বান জানিয়েছেন। ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়ার বলেন, বাখমুতের দখল নেয়ার যে ‘ভুয়া’ দাবি ওয়াগনার প্রধান করেছেন তা ‘হাস্যকর’।

তার প্রচারিত ভিডিওতে ওয়াগনারের প্রধান প্রিগোশিন বলেন বাখমুতের নগরভবনে তোলা পতাকার ওপর লেখায় রবিবার সেন্ট পিটার্সবার্গ শহরে বিস্ফোরণে নিহত রুশ সামরিক ব্লগার ভ্লাদলেন তাতারস্কির প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। তবে সেই ফুটেজ নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App