×

আন্তর্জাতিক

জনপ্রিয়তার শীর্ষে নরেন্দ্র মোদি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৩, ১২:০৭ এএম

আবারো বিশ্বের জনপ্রিয় নেতা হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যেখানে ৭৬ শতাংশ মানুষ মোদিকেই সমর্থন করেন। একটি জরিপে এমনটাই দাবি করা হয়েছে। জরিপটি চালিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল লিডার অ্যাপ্রুভাল ট্র্যাকার মর্নিং কনসাল্ট নামের একটি সংস্থা।

সংস্থাটি বিশ্বের ২২ টি দেশের বর্ষীয়ান ও শিক্ষিত নাগরিকদের নিয়ে এই সমীক্ষা চালিয়েছে। ২২-২৮ মার্চের মধ্যে এ সমীক্ষা পরিচালিত হয়েছে। তাতে দেখা গেছে, নরেন্দ্র মোদির ধারে কাছে নেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, এমনকি ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

সমীক্ষায় দেখা গেছে, নরেন্দ্র মোদির পরেই রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট অ্যান্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদার। তার সমর্থনে এসেছেন ৬১ শতাংশ মানুষ। তারপরই রয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যলবানিজ। ৫৫ শতাংশ ভোট পেয়েছেন তিনি। চতুর্থ অবস্থানে থাকা সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন বেরসেত পেয়েছেন ৫৩ শতাংশ ভোট।

এই সমীক্ষায় জনপ্রিয়তার নিরিখে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক রয়েছেন ১০ তম স্থানে। তিনি পেয়েছেন ৩৪ শতাংশের সমর্থন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পেয়ছেন ৪১ শতাংশের সমর্থন। তালিকায় অষ্টম স্থানে রয়েছেন তিনি। ইমানুয়েল ম্যাক্রোঁর সংগ্রহে গেছে ২২ শতাংশ ভোট। তালিকার ২১তম স্থানে রয়েছেন তিনি।

উল্লেখ্য, গত বছরও এই সংস্থার সমীক্ষায় বিশ্বের জনপ্রিয় নেতাদের তালিকায় ছিলেন মোদি। গত বছরের চেয়ে প্রায় ছয় শতাংশ বেশি সমর্থন নিয়ে এবারও বিশ্বের জনপ্রিয় নেতাদের তালিকায় শীর্ষে নরেন্দ্র মোদি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App