×

আন্তর্জাতিক

বেল্ট অ্যান্ড রোড রিফাইনারি প্রকল্প চালু সৌদি-চীনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৩, ১০:০৯ পিএম

বেল্ট অ্যান্ড রোড রিফাইনারি প্রকল্প চালু সৌদি-চীনের

ছবি: সংগৃহীত

সৌদি আরব ও চীন মাল্টি-ট্রিলিয়ন ডলারের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অধীনে সূক্ষ্ম রাসায়নিক এবং কাঁচামালের জন্য সমন্বিত শোধনাগার এবং পেট্রোকেমিক্যাল কমপ্লেক্সের একটি যৌথ প্রকল্প চালু করেছে।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু চীনা দৈনিক গ্লোবাল টাইমসের বরাত দিয়ে জানায়, চীন ও সৌদি আরবের মধ্যে ১ হাজার ২২০ কোটি ডলারের একটি প্রকল্প চালু হয়েছে। সবুজ ও কম-কার্বন উদ্যোগ হিসেবে পরিচিত প্রকল্পটি উত্তর-পূর্ব লিয়াওনিং প্রদেশের পাঞ্জিন শহরে অবস্থিত।

সৌদি আরবের পাবলিক পেট্রোলিয়াম কোম্পানি আরামকো এক বিবৃতিতে বলেছে, সম্প্রতি প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান হয়েছে। প্রকল্পটিতে আরামকোর ৩০ শতাংশ শেয়ার রয়েছে। এ ছাড়া নরিনকো গ্রুপ এবং পাঞ্জিন জিনচেং ইন্ডাস্ট্রিয়াল গ্রুপ যথাক্রমে ৫১ শতাংশ ও ১৯ শতাংশ শেয়ারের মালিক।

খবরে বলা হয়, কমপ্লেক্সটি ২০২৬ সালের মধ্যে সম্পূর্ণরূপে চালু হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। আরামকো বলেছে, ফ্যাসিলিটি থেকে প্রতিদিন ২ লাখ ১০ হাজার ব্যারেল (বিপিডি) অপরিশোধিত তেল সরবরাহ করা যাবে বলে আশা করা হচ্ছে।

আরামকোর ঊর্ধ্বতন কর্মকর্তা মোহাম্মদ ওয়াই আল-কাহতানি বলেছেন, বিশ্বমানের এই কমপ্লেক্সটি থেকে পেট্রোকেমিক্যালস প্রাপ্তি আমাদের যৌথ সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এটি সম্পূর্ণ হলে হুয়াজিন আরামকো পেট্রোকেমিক্যাল কোম্পানি বা হাপকো চীনের আধুনিক পেট্রোকেমিক্যাল শিল্পের জন্য একটি মডেল হিসেবে আবির্ভূত হবে, যা কম কার্বন পণ্য, রাসায়নিক এবং উন্নত উপকরণ সরবরাহ করতে সক্ষম হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App